রাজ্য বিভাগে ফিরে যান

বিশ্বে সমাদৃত ডোকরা শিল্প অথচ BJP-র প্রতি বিমুখ শিল্পীরা, রহস্যটা কী?

May 21, 2024 | < 1 min read

ছবি সৌজন্যেঃ House Nama

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মমতার পরশে বিশ্বের দরবারে সমাদৃত শতাব্দী প্রাচীন বাঁকুড়ার শিল্প। বাংলায় শ্রীবৃদ্ধি ঘটছে ডোকরা শিল্প। প্রসিদ্ধির শিরোনামে উঠে এসেছে বাঁকুড়া জেলার বিকনা গ্রাম। এই গ্রামের আনাচে কানাচে ছড়িয়ে আছে ডোকরা শিল্প। গ্রামে প্রবেশ পথে উজ্জ্বল তোরণ। তাতে লেখা আছে বিকনা ডোকরা শিল্পডাঙা।

এখানে ঘরে ঘরে নজর কাড়ে দুর্গা, গণেশ, লক্ষ্মী-সরস্বতীসহ বিভিন্ন দেব-দেবীর মূর্তি থেকে শুরু করে হাতি, ঘোড়া, ঘট, চাল মাপার কুনকো, পেঁচা, পেনদানি, ফুলদানিসহ হরেকরকম ঘর সাজানোর জিনিসের ভান্ডার। গ্রামের পরিবারের প্রায় প্রত্যকেই এই ডোকরা শিল্পের সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত। এদের কেউ বানাচ্ছেন মাটির ছাঁচ, আবার কেউ করছেন মোম দিয়ে নকশা।

গ্রামের এক শিল্পী জানান, রাজ্য সরকার তাদের সমিতিকে ১১ লক্ষ টাকা সহযোগিতা করেছিল। মোম শিল্পের জন্য ওয়ার্ক শেড তৈরি করে দিয়েছে। যার নাম বিকনা ডোকরা কমন ফেসিলিটি সেন্টার। বাঁকুড়া বিকনা ডোকরা হস্তজাত কুটির শিল্পের উন্নতির জন্য তারা সুযোগ-সুবিধা পেয়েছেন। এমনকী এখানকার বাড়ির প্রত্যেক মহিলা সদস্যরা লক্ষীর ভাণ্ডারও পাচ্ছে। গ্রামবাসীদের অভিযোগ গতবছর বিষ্ণুপুর, বাঁকুড়া লোকসভা কেন্দ্র থেকে জয়ী বিজেপি সাংসদরা অদ্যবধি এই শিল্পডাঙায় পা রাখেন নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #Dokra Art, #progress, #Dokra Shilpo, #Dokra

আরো দেখুন