রাজ্য বিভাগে ফিরে যান

সিকিম ভ্রমণের খরচ কমছে! পর্যটকদের জন্য গাড়ি ভাড়ার ফিক্সড রেট তৈরি করল প্রশাসন

May 27, 2024 | < 1 min read

পর্যটকদের অধিকাংশের নানান অভিযোগ রয়েছে সিকিম ভ্রমণের ক্ষেত্রে

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সিকিমের সৌন্দর্যে ভরা পাহাড়ি এলাকায় প্রায় সারা বছরই দেশ-বিদেশের পর্যটকদের আসতে দেখা যায়। তবে এই সকল পর্যটকদের অধিকাংশের নানান অভিযোগ রয়েছে সিকিম ভ্রমণের ক্ষেত্রে। পর্যটকদের যে সকল অভিযোগ রয়েছে তার মধ্যে অন্যতম হলো গাড়ি ভাড়া এবং পারমিটের জন্য নেওয়া মাত্রাতিরিক্ত টাকা।

এবার কেন্দ্রের এক চিঠিতেই কেল্লাফতে। সিকিমে পর্যটকদের গাড়িভাড়া কমাল প্রশাসন। নতুন গাড়িভাড়ার একটি চার্ট ইতিমধ্য়েই প্রকাশ করা হয়েছে। ফলে এবার সিকিম বেড়ানোর খরচ বেশ কিছুটা কমতে চলেছে, তা আর বলার অপেক্ষা রাখে না।

ঘটনার সূত্রপাত এপ্রিলের শেষে। গত ২৭ এপ্রিল থেকে ৫ মে সিকিম ভ্রমণে এসেছিলেন কেন্দ্রীয় কৃষি মন্ত্রকের প্রাক্তন কমিশনার কেপি বাসনিক। দিল্লি ফিরে কেন্দ্রীয় সরকারের গ্রিভান্স সেলে একটি চিঠি লিখে অভিযোগ জানান তিনি। অভিযোগে তিনি বলেন, সিকিমে পর্যটনের পরিকাঠামো উন্নত না হলেও সেখানে বেলাগাম গাড়িভাড়া নিচ্ছে চালক ও ভ্রমণ সংস্থাগুলি। সঙ্গে পারমিটের নামেও লুঠ করা হচ্ছে পর্যটকদের। বলে রাখি, সিকিমের দুর্গম এলাকায় প্রবেশের আগে সেরাজ্যের প্রশাসনের অনুমতি নেওয়া বাধ্যতামূলক। বিপর্যয়ের সময় উদ্ধারকাজে সুবিধার জন্য প্রতিদিন নির্দিষ্ট সংখ্যক পর্যটককেই দুর্গম এলাকায় যাওয়ার অনুমতি দেয় থাকে সিকিম সরকার।

কেপি বাসনিকের চিঠি পেয়ে গত ১৩ মে সিকিম সরকারকে এব্যাপারে সতর্ক করে পদক্ষেপ করার পরামর্শ দেয় কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের চিঠি পেয়েই তৎপরতা শুরু করে পাহাড়ি রাজ্যটিক আধিকারিকরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rate Chart, #Sikkim Tourism, #Sikkim Tourism And Civil Aviation Department, #Car Fare

আরো দেখুন