দেশ বিভাগে ফিরে যান

নির্ধারিত গতির চেয়ে প্রায় ছ’গুণ বেশি বেগে ছুটল ট্রেন! চালকদের বিরুদ্ধে কী পদক্ষেপ?

May 27, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নির্ধারিত গতিবেগ ছিল ঘণ্টায় ২০ কিলোমিটার, ঘণ্টায় প্রায় ১২০ কিলোমিটার গতিতে চলল দুই ট্রেন। দু’টি যাত্রীবাহী ট্রেনের চালকই ছোটালেন ট্রেন। দুটি ট্রেন, একটি গতিমান এক্সপ্রেস এবং অন্যটি মালওয়া এক্সপ্রেস। ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশে। রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে। হাজার হাজার যাত্রীর জীবন নিয়ে কেন এভাবে খেলা হচ্ছে? উঠছে প্রশ্ন।

রেলযাত্রীদের সুরক্ষা ও নিরাপত্তা নিয়ে বারবার প্রতিশ্রুতি দেয় রেলমন্ত্রক। কিন্তু কাজ হচ্ছে না, এমনই অভিযোগ। দিন দু’য়েক আগে ঘটনাটি ঘটেছে রেলের আগ্রা শাখায়। জাজৌ ও মানিয়া স্টেশনের মধ্যবর্তী অংশে রেলওয়ে ওভারব্রিজ তৈরির কাজ চলছে। ট্রেন চলাচল বন্ধ না করা হলেও, ওই অংশে ট্রেন চলাচলের সর্বোচ্চ গতি ঘণ্টায় ২০ কিলোমিটার করেছে রেল।

দু’টি ট্রেনের চালক এবং সহ-চালকরা নিয়ম মানেননি, এমনই অভিযোগ। নির্ধারিত গতির থেকে প্রায় ছ’গুণ বেশি গতিতে ওই অংশে ট্রেন চালান তাঁরা। রেল বিশেজ্ঞদের মতে, ট্রেন দু’টির বেলাইন হয়ে যাওয়ার প্রবল আশঙ্কা ছিল। তা-হলে বিপুল সংখ্যক রেলযাত্রীর প্রাণহানি আশঙ্কা হতে পারে। দু’টি ট্রেনের চালক এবং সহ-চালকের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

কড়া পদক্ষেপ নিয়েছে রেল বোর্ড, ইতিমধ্যেই সংশ্লিষ্ট দু’টি ট্রেনের চালক এবং সহ-চালককে সাসপেন্ড করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে বিভাগীয় তদন্তও শুরু হয়েছে। দোষী প্রমাণিত হলে, চাকরি কেড়ে নেওয়া হতে পারে। প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছে, রেলের সমস্ত লোকো পাইলট ও অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলটদের অন-বোর্ড প্রশিক্ষণ দেওয়া হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Indian Railways, #train, #suspended, #speed, #loco pilots

আরো দেখুন