রাজ্য বিভাগে ফিরে যান

রেমালের ঝড়ের দাপটে নষ্ট হয়েছে আম-কাঁঠাল-লিচুর ফলন, জামাইষষ্ঠীতে বাজারদর চড়া হওয়ার আশঙ্কা

May 30, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জামাইষষ্ঠী আসন্ন। কিন্তু তার আগে রেমালের ঝড়ের দাপটে নষ্ট হয়েছে আম, কাঁঠাল, লিচুর ফলন। এমন অবস্থায় রেমালের জেরে ওই সব মরশুমি ফলের বাজারদর চড়া হওয়ার আশঙ্কা রয়েছে।

রেমালের জেরে হুগলিতে আম, কাঁঠাল, লিচুর ফলন ব্যাপকভাবে নষ্ট হয়েছে। জেলা উদ্যানপালন দপ্তরের প্রাথমিক হিসেব, প্রায় ৯০০ মেট্রিক টন ফলন নষ্ট হয়েছে, যার অর্থমূল্য ৩ কোটি ১৫ লক্ষ টাকা। পাশাপাশি, হুগলিতে পেঁপে ও কলার ফলনও ক্ষতিগ্রস্ত। ওই ক্ষেত্রে অন্তত ১ কোটি টাকার ফসল নষ্ট হয়েছে।

হুগলিতে ২০২৪ সাল আমের ক্ষেত্রে জিরেন (কম ফলন) বর্ষ হলেও ভালো বোল এসেছিল। আবহাওয়ার কারণে ফলনও ভালো হয়। কিন্তু রেমালের দাপটে সেই ফলন অনেকটাই ক্ষতির মুখে পড়েছে। আমের পাশাপাশি ক্ষতি হয়েছে লিচুরও। যদিও বাণিজ্যিকভাবে লিচুচাষ হুগলিতে খুব কমই হয়। সেই তুলনায় বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কাঁঠাল। জেলা উদ্যানপালন দপ্তরের হিসেবে এবছর ওই তিন ফলে চাষের এলাকা ছিল প্রায় ৮ হাজার ৮৩৩ হেক্টর। তার মধ্যে ৫৯৩ হেক্টরের ফলন তীব্র ক্ষতির মুখে পড়েছে। বাকি আরও অন্তত ৫০০ হেক্টরে আশিংক ক্ষতি হয়েছে। ফলনের হিসেবে ৯০০ মেট্রিক টন ফল নষ্ট হয়েছে।
আবার পরিকল্পিত ফলচাষের ক্ষেত্রে হুগলিতে জনপ্রিয় পেঁপে ও কলা। সিঙ্গুর, ধনেখালি তো বটেই, চুঁচুড়া গ্রামীণ ব্লকেও কলাচাষের জনপ্রিয়তা আছে। রেমালের দাপটে সেই চাষও অনেকটাই ক্ষতির মুখে পড়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#mango, #Jamai Shashthi, #Cyclone Remal, #jackfruit, #litchi

আরো দেখুন