রাজ্য বিভাগে ফিরে যান

পুজোর মণ্ডপ ছেড়ে এবার থিমের লড়াই ভোটে! দক্ষিণ ২৪ পরগনায় জোর টক্কর মডেল বুথ নির্মাণে

May 31, 2024 | 2 min read

ভিডিও সৌজন্যে:বর্তমান

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: থিমের মণ্ডপ নাকি ভোট কেন্দ্র ধরতে পারবে না! দক্ষিণ ২৪ পরগনার বেশ কিছু বুথকে বিভিন্ন থিমে সাজিয়ে তোলা হয়েছে, এগুলির নাম, ‘মডেল বুথ’। বাহারি রঙের কৃত্রিম ফুল দিয়ে সাজানো গোলাপি গেট। দরজা পেরিয়ে জায়গায় জায়গায় তৈরি হয়েছে কাঠামো। সবকিছুর রং গোলাপি। ঝাড়বাতি ঝুলছে, বিভিন্ন ধরনের আলো ঝলমল করছে। কোথাও আবার দরজার রঙ সবুজ। পরিবেশ রক্ষা নিয়ে সচেতনতা বৃদ্ধি করতে নানা ধরনের মডেল দিয়ে সাজানো হয়েছে লোকসভার ভোটকেন্দ্র। দক্ষিণ ২৪ পরগনার চারটি লোকসভা কেন্দ্রে প্রায় ১,৬০০ মহিলা পরিচালিত বুথ তৈরি হচ্ছে। বাছাই করা কিছু ভোটকেন্দ্রকে মডেল বুথের তকমা দিয়ে সাজানো হয়েছে বিভিন্ন রকম থিমের আদলে।

যাদবপুর কেন্দ্রের অন্তর্গত সোনারপুর উত্তর বিধানসভার বরদাপ্রসাদ হাইস্কুলে আটটি বুথ হয়েছে। বুথগুলি মহিলা পরিচালিত। থিমের উপর ভিত্তি করে সাজানো হয়েছে ভোটকেন্দ্রটি। বুথ থেকে ক্যান্সার সংক্রান্ত সচেতনামূলক বার্তা দেওয়া হবে। নানান ধরনের পোস্টার, ব্যানার ইত্যাদি টাঙানো হবে। সাগরের দেবেন্দ্র বিদ্যাপীঠ এবং মেটিয়াবুরুজের রবীন্দ্র বালিকা বিদ্যাপীঠের ভোট কেন্দ্রও এইভাবে সেজে উঠছে। বুথগুলিকে বলা হচ্ছে ‘পিঙ্ক বুথ’।

মথুরাপুর আসনের সাগরের রুদ্রনগরের রাধাকৃষ্ণপুর হাইস্কুলে পরিবেশ রক্ষার বার্তা দিয়ে তৈরি করা হয়েছে ভোটকেন্দ্র। বাঁশের ঝুড়ি, শুকনো ফুল, মাটি ইত্যাদি পরিবেশবান্ধব জিনিসপত্র দিয়ে কাঠামো তৈরি করা হয়েছে। ‘একটি গাছ একটি প্রাণ’ ভাবনাকে সামনে রেখে সাজানো হয়েছে কেন্দ্র। বোঝানো হয়েছে, গাছের প্রয়োজনীয়তা, উপকারিতা। কোনওরকম প্লাস্টিক জাতীয় পদার্থ বুথে ব্যবহার করা হবে না বলে ঠিক হয়েছে।

বিশেষভাবে সক্ষমরা যে সাধারণ মানুষের মতোই কাজকর্ম করতে পারেন, তাঁদের প্রতি যাতে কোনও বৈষম্য না হয়, এই বার্তা নিয়ে যাদবপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত কেকে কলেজে তৈরি হয়েছে বিশেষ বুথ। ভোটারদের জন্য একটি সেলফি জোন গড়ে তোলা হয়েছে। ডায়মন্ড হারবারে ইভিএম বণ্টন করার ডিস্ট্রিবিউশন কাউন্টারের গেট সাজানো হয়েছে পচনশীল পদার্থ দিয়ে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Theme, #Bengal Election, #West Bengal Election, #2024 loksabha elections, #booths, #model booths

আরো দেখুন