রাজ্য বিভাগে ফিরে যান

দিল্লির মুখাপেক্ষী না থেকে রাজ্য সরকার নিজেরাই গ্রামের গরিব মানুষের বাড়ি তৈরি করে দেবে

June 3, 2024 | < 1 min read

ওয়কিবহাল মহলের মতে, নরেন্দ্র মোদী ফের ক্ষমতায় ফিরলেও নাম নিয়ে কোনও জটিলতার জায়গা থাকছে না।

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: প্রকল্পের নামবদল সহ একাধিক অভিযোগে পশ্চিমবঙ্গের গ্রামীণ এলাকায় গরিব মানুষের বাড়ি তৈরির টাকা দেওয়া বন্ধ করে দিয়েছিল কেন্দ্র। তখন একপ্রকার বাধ্য হয়েই কেন্দ্রের চাপানো শর্ত মেনে নেয় রাজ্য সরকার। ‘বাংলার আবাস যোজনা’র বদলে ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা’ (পিএমএওয়াই) ও প্রকল্পের নির্দিষ্ট লোগো লাগাতে রাজি হয় রাজ্য। শর্ত মেনে নিতে রাজি হওয়ায় ২০২২ সালের ডিসেম্বরে ১১ লক্ষ বাড়ির অনুমোদন দেয় মোদী সরকার। কিন্তু তারপর এতদিনেও এই খাতে কোনও টাকা ছাড়েনি কেন্দ্র। এই পরিস্থিতিতে কেন্দ্রের সহযোগিতা ছাড়াই সম্পূর্ণ নিজেদের খরচে গরিব মানুষের বাড়ি তৈরি করে দেওয়ার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এখন লোকসভা নির্বাচন শেষ। তাই মুখ্যমন্ত্রীর ঘোষণা বাস্তবায়িত করতে তোড়জোড় শুরু হয়েছে রাজ্য প্রশাসনের অন্দরে। প্রকল্পের নাম হবে ‘বাংলার আবাস যোজনা’।

ওয়কিবহাল মহলের মতে, নরেন্দ্র মোদী ফের ক্ষমতায় ফিরলেও নাম নিয়ে কোনও জটিলতার জায়গা থাকছে না। কারণ, কেন্দ্র কোনও টাকা দেয়নি। আর যদি ইন্ডিয়া জোট ক্ষমতায় আসে, সেক্ষেত্রে মমতার বন্ধু সরকারই হবে কেন্দ্রে। সেই সরকারে গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে তৃণমূলের। ফলে সেক্ষেত্রে মমতার দেওয়া নামে দিল্লির কোনও আপত্তি থাকবে না বলে ধরে নিচ্ছে প্রশাসনিক মহল। ফলে বাংলায় ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা’ শব্দবন্ধটি আপাতত ‘ইতিহাস’ হতে চলেছে! দিল্লির মুখাপেক্ষী না থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার নিজেরাই গ্রামের গরিব মানুষের বাড়ি তৈরির যাবতীয় অর্থ বরাদ্দ করতে চলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #people, #Bengal govt, #Awas Yojana, #banglar abas yojana

আরো দেখুন