রাজ্য বিভাগে ফিরে যান

বাতিলের চেয়ে ৬ লক্ষ বেশি নতুন রেশন কার্ড ইস্যু করেছে রাজ্য

June 3, 2024 | < 1 min read

ছবি: প্রতীকী

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পে গ্রাহকদের কার্ড বাতিল এবং নতুন কার্ড প্রদানের বিষয়ে বিশদ পরিসংখ্যান সম্প্রতি দিল্লিকে পাঠিয়েছে রাজ্য। সেখান থেকে জানা গিয়েছে, রাজ্যের যত রেশন কার্ড গত দুটি অর্থবর্ষে বাদ দেওয়া হয়েছে, তার থেকে প্রায় ৬ লক্ষ বেশি নতুন কার্ড রাজ্য খাদ্যদপ্তর নতুন গ্রাহকদের জন্য ইস্যু করেছে। গ্রাহকদের জাতীয় প্রকল্পের সুবিধা পাইয়ে দিতে রাজ্য সরকার যে তৎপর, এটা তারই প্রমাণ।

পশ্চিমবঙ্গসহ বিভিন্ন রাজ্যে কত মানুষ জাতীয় প্রকল্পে থাকবে, তার কোটা কেন্দ্র ঠিক করে দিয়েছে। প্রকল্পটি চালু হয় ২০১৩ সালে। তারপর থেকে এই কোটা পাল্টায়নি। জাতীয় প্রকল্পে রাজ্যের কোটা নির্দিষ্ট আছে প্রায় ৬ কোটি ২ লক্ষ। রাজ্যের বর্তমান পরিসংখ্যান অনুযায়ী, বাংলায় এখন প্রায় ৬ কোটি জাতীয় প্রকল্পের কার্ড আছে। অর্থাৎ আরও ২ লক্ষ গ্রাহককে জাতীয় প্রকল্পের আওতায় আনার সুযোগ আছে।

অন্ত্যোদয় ও স্পেশাল প্রায়োরিটি হাউসহোল্ড (এসপিএইচ)—এই দুই শ্রেণির কার্ড দেওয়া হয় জাতীয় প্রকল্পে। তুলনামূলকভাবে দরিদ্রতর নাগরিকের অন্ত্যোদয় কার্ড পাওয়ার কথা। এতে কিছুটা বেশি খাদ্যসামগ্রী দেওয়া হয়। রাজ্যের পরিসংখ্যান বলছে, ২০২২-২৩ এবং ২০২৩-২৪ অর্থবর্ষে এই দুই শ্রেণিতে মোট ১৪ লক্ষের মতো কার্ড বাতিল হয়েছে। সেখানে দুটি অর্থবর্ষ মিলিয়ে নতুন কার্ড ইস্যু হয়েছে প্রায় ২০ লক্ষ। খাদ্যদপ্তর সূত্রের খবর, মূলত গ্রাহকের মৃত্যুতেই কার্ডগুলি বাতিল হয়েছে। সেখানেই কার্ড দেওয়া হয়েছে নতুন গ্রাহকদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengal govt, #ration card, #new ration card, #West Bengal

আরো দেখুন