দেশ বিভাগে ফিরে যান

পরিবারে একাধিক রোজগেরে থাকলেও সংসার চালান একজনই, সমীক্ষায় কোন তথ্য?

June 3, 2024 | < 1 min read

ছবি সৌজন্যে: alamy.com

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পরিবারের একাধিক লোক রোজগার করলেও, সংসারিক খরচ বহন করেন একজন। সাম্প্রতিক এক সমীক্ষা বলছে, রোজগার যাই হোক; পরিবারের কেউ একজন সংসার চালানোর মূল খরচ দেন। অন্য রোজগেরেরা টুকটাক কিছু খরচ দেন। হিসাব বলছে, মূল যিনি সংসার চালান, তাঁর থেকে ৮০ শতাংশ ব্যয় হয় সাংসারের জন্য। বাকি সদস্যরা বাকি ২০ শতাংশের দায়িত্ব নেন। ৪২ শতাংশ ক্ষেত্রেই সংসারের সিংহভাগ খরচ চালান মহিলারা।

ঋণপ্রদানকারী এক আন্তর্জাতিক সংস্থার ভারতীয় শাখার সমীক্ষা বলছে, এক বছরে ভারতীয়দের সংসার চালানোর খরচ গড়ে ছ’শতাংশ বৃদ্ধি পেয়েছে। রোজগারও কিছুটা বেড়েছে। ২০২৩ সালে মেট্রো শহরগুলিতে মাসিক রোজগার ছিল মাথা পিছু ৩৩ হাজার টাকা। ২০২৪ সালে দু’হাজার টাকা বেড়ে হয়েছে ৩৫ হাজার। ছোট শহরগুলিতে ৩০ হাজারের রোজগার বৃদ্ধি পেয়ে ৩২ হাজার টাকা হয়েছে।

সমীক্ষায় উঠে এসেছে, রোজগারের ২৬ শতাংশ মাসকাবারির ও বাজারখরচ বাবদ ব্যয় হয়। রয়েছে বাড়িভাড়া। মোট উপার্জনের ২১ শতাংশ যায় তাতে। দেশের শহরগুলির মধ্যে সবচেয়ে কম টাকায় ঘরভাড়া নেয় কলকাতাবাসীরা। তৃতীয় স্থানে রয়েছে যাতায়াত। ১৯ শতাংশ টাকা তাতে ব্যয় হয়। সন্তানদের পড়াশোনার জন্য আয়ের ১৫ শতাংশ এবং সারামাসের ওষুধ ও চিকিৎসাজনিত ক্ষেত্রে খরচ হয় সাত শতাংশ। ইলেকট্রিক বিল, রান্নার গ্যাস এবং সাধারণ খরচগুলির মধ্যে সবথেকে নীচের দিকের থাকে মোবাইল রিচার্জ। বেতনের দু’শতাংশ খরচ হয় এই খাতে।

সমীক্ষা বলছে, চেন্নাইয়ের বাসিন্দারাই সবচেয়ে বেশি সিনেমা হলে যায়। সবচেয়ে কিপটে শহর লখনউ। নিজেদের ফিট রাখার জন্য সবচেয়ে কম টাকা খরচ করে আহমেদাবাদ ও দেরাদুন। চিকিৎসা বাবদ বেশি খরচ করে দেরাদুনবাসী।

TwitterFacebookWhatsAppEmailShare

#survey, #Income, #family income

আরো দেখুন