রাজ্য বিভাগে ফিরে যান

উত্তরে প্রবেশ করেছে বর্ষা, দক্ষিনবঙ্গে কবে?

June 3, 2024 | < 1 min read

ফাইল ছবি।

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ঘূর্ণিঝড় রেমালের কারণে এবার সময়ের আগেই এসে পড়েছে বর্ষা। নির্ধারিত সময়ের ছ’দিন আগেই উত্তরবঙ্গে বর্ষা ঢুকে গিয়েছে। দক্ষিণবঙ্গে কবে আসবে বর্ষা? রবিবার কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর দেশের যেসব এলাকায় দু’-তিনদিনের মধ্যে মৌসুমি বায়ু প্রবেশের কথা জানিয়েছে, তার মধ্যে দক্ষিণবঙ্গ নেই! আপাতত কর্ণাটক, রায়লসীমা ও উপকূলবর্তী অন্ধ্রপ্রদেশের আরও কিছু এলাকায় বর্ষা ঢুকবে। বর্ষা আরবসাগর ও বঙ্গোপসাগরের দিকে অগ্রসর হবে। উত্তর-পূর্ব ভারত, কেরল এবং তামিলনাড়ুতে পুরোপুরি। উত্তরবঙ্গের বেশিরভাগ এলাকায় এবং কর্ণাটক, রায়লসীমা ও উপকূলীয় অন্ধ্রের একাংশে বর্ষা প্রবেশ করে গিয়েছে।

জুনের ৮-১০ তারিখের মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষা এসে পড়ে। উত্তরবঙ্গের মতোই দক্ষিণবঙ্গেও সময়ের আগেই বর্ষা আসবে কি না, তা নিয়ে এখনও ধন্দে আবহাওয়াবিদরা। ঘূর্ণিঝড়ের প্রভাব কাটার পর গত ক’দিন ধরে বর্ষার গতিবিধি মন্থর। মৌসুমি বায়ু কিছুটা সক্রিয় হলেও, দক্ষিণবঙ্গে প্রবেশের পক্ষে তা যথেষ্ট নয়। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে কোনও নিম্নচাপ তৈরি হলে তা বর্ষার অগ্রগতিকে প্রভাবিত করতে পারবে। দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশের ক্ষেত্রে তা সহায়ক হবে।

দক্ষিণবঙ্গের সর্বত্র ঝড়বৃষ্টির অনুকূল পরিস্থিতি রয়েছে। পূর্ব উত্তরপ্রদেশের উপর ঘূর্ণাবর্তের জেরে বিহার ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গজুড়ে বুধবার পর্যন্ত হালকা থেকে মাঝারি মাত্রায় বজ্রপাতসহ বৃষ্টি চলবে। হিমালয় সংলগ্ন উত্তরবঙ্গে বেশি মাত্রায় বৃষ্টি হবে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি হলেও ভ্যাপসা গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #North Bengal, #monsoon season, #Rain, #South Bengal

আরো দেখুন