খেলা বিভাগে ফিরে যান

কুড়ি-বিশের বিশ্বযুদ্ধে মুখোমুখি ভারত-পাক, দুই প্রতিপক্ষের রেকর্ডগুলো জানেন?

June 9, 2024 | 2 min read

কুড়ি-বিশের বিশ্বযুদ্ধে মুখোমুখি ভারত-পাক, ছবি সৌজন্যে: AFP

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে ভারত-পাকিস্তান এখনও পর্যন্ত মোট ১২ বার মুখোমুখি হয়েছে। ভারত ৮ বার জিতেছে, পাকিস্তান জিতেছে ৩ টি ম্যাচে। একটি ম্যাচ টাই হয়েছিল, যা ভারত বোল-আউটে জিতেছিল পরে। দুই দলের শেষ পাঁচ ম্যাচের মধ্যে ভারত ৩টিতে জিতেছে, পাকিস্তান জিতেছে ২টি ম্যাচে।

২০০৭ সালে প্রথম বার টি-টোয়েন্টি বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল ভারত ও পাকিস্তান।

টি-টোয়েন্টিতে দুই দলের সর্বোচ্চ ও সর্বনিম্ন স্কোর, ২০১২ সালে আহমেদাবাদে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের সর্বোচ্চ স্কোর ছিল ৫ উইকেটে ১৯২। বেঙ্গালুরুতে ২০১২ সালেই পাকিস্তানের বিরুদ্ধে ভারতের সর্বনিম্ন স্কোর ছিল ৯ উইকেটে ১৩৩ রান। পাকিস্তানের ক্ষেত্রে সর্বোচ্চ স্কোর ছিল ২০২২ সালে দুবাইয়ে ৫ উইকেটে ১৮২। ২০১৬ সালে মিরপুর ভারতের বিরুদ্ধে পাকিস্তান সর্বনিম্ন ৮৩ রানে অলআউট হয়েছিল।

ভারতীয় ব্যাটারদের মধ্যে পাকিস্তানের বিরুদ্ধে টি ২০-তে সবচেয়ে বেশি রান করেছেন বিরাট কোহলি। ৮১.৩৩ গড়ে ১০ ম্যাচে কোহলি পাকিস্তানের বিরুদ্ধে ৪৮২ রান করেছেন। কিং কোহলির পরেই আছেন যুবরাজ সিং, তিনি পাকিস্তানের বিরুদ্ধে ৮ ম্যাচে ১৫৫ রান করেছেন। গৌতম গম্ভীর ৫ ম্যাচে ১৩৯ রান করে তালিকার তিন নম্বরে রয়েছেন। ভারত অধিনায়ক রোহিত শর্মা ১১ ম্যাচে ১১৪ রান করে রয়েছেন চার নম্বরে।

ভারতের বিরুদ্ধে পাক ব্যাটারদের মধ্যে টি ২০-তে সবচেয়ে বেশি রান করেছেন মহম্মদ রিজওয়ান। ৪ ম্যাচে তিনি ৬৫.৬৬ গড়ে ১৯৭ রান করেছেন। এরপরেই আছেন শোয়েব মালিক, ৯ ম্যাচে ১৬৪ রান করেছেন। ৮ ম্যাচে ১৫৬ রান করে তিন নম্বরে মহম্মদ হাফিজ। ৬ ম্যাচে ১০৩ রান করে চার নম্বরে রয়েছেন উমর আকমল।

পাকিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি-তে ভারতের সবচেয়ে সফল বোলার ভুবনেশ্বর কুমার। ৭টি ম্যাচে তিনি ১১টি উইকেট নিয়েছেন তিনি। পাকিস্তানের পক্ষে সফলতম বোলার উমর গুল। তিনি ৬ ম্যাচে ১১টি উইকেট নিয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #pakistan, #Records, #T20 World Cup, #T20 World Cup 2024

আরো দেখুন