দেশ বিভাগে ফিরে যান

NEET-এ ছয় পরীক্ষা কেন্দ্রে বেনিয়ম! চাপের মুখে স্বীকার ন্যাশনাল টেস্টিং এজেন্সির ডিরেক্টর জেনারেলের

June 9, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ৪ জুন দেশের রায়ের সঙ্গে সঙ্গে প্রকাশ্যে এসেছিল মেডিক্যালের প্রবেশিকা নিট-এর ফল। ফলাফল ঘিরে অনিয়মের অভিযোগে বিতর্ক তুঙ্গে ওঠে। দেশজুড়ে পড়ুয়া ও অভিভাবকেরা সরব হন। প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ এবং কিছু পরীক্ষার্থীকে গ্রেস মার্কস দেওয়া নিয়ে শুরু হয় প্রতিবাদ। ৬৭ জন পড়ুয়া কীভাবে ১০০ শতাংশ নম্বর পেয়ে প্রথম হলেন? প্রশ্ন উঠতে আরম্ভ করেছে। কংগ্রেস, সমাজবাদী পার্টি, আপের মতো বিরোধী দলগুলি সুপ্রিম কোর্টের নজরদারিতে তদন্তের দাবি জানিয়েছে।

ছ’টি পরীক্ষা কেন্দ্রে সময় নষ্টের মূল্য হিসেবে কেন্দ্রগুলির পরীক্ষার্থীদের গ্রেস মার্কস দেওয়া হয় বলে জানা যাচ্ছে। ওই হাজার দেড়ের পরীক্ষার্থীকে গ্রেস মার্কস দিয়ে তাঁদের নম্বর বাড়িয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠছে। ছ’টি সেন্টার হল মেঘালয়, হরিয়ানার বাহাদুরগড়, ছত্তিশগড়ের দান্তেওয়াড়া ও বালোধ, গুজরাতের সুরাত এবং চণ্ডীগড়। যে ৬৭ জন ৭২০ নম্বরের মধ্যে ৭২০ পেয়ে প্রথম হয়েছেন, তাঁদের মধ্যে ছ’জন পরীক্ষা দিয়েছিলেন হরিয়ানার কেন্দ্রটি থেকে।

চাপের মুখে শনিবার সাংবাদিক বৈঠক করেন নিট-এর দায়িত্বে থাকা ন্যাশনাল টেস্টিং এজেন্সির ডিরেক্টর জেনারেল সুবোধকুমার সিং। তিনি দাবি করেন, প্রশ্নপত্র ফাঁস হয়নি। পরীক্ষা গ্রহণ থেকে শুরু করে ফলপ্রকাশ, কোনও ক্ষেত্রেই সততার সঙ্গে আপস করা হয়নি। ছ’টি পরীক্ষা কেন্দ্রে অনিয়ম হয়ে থাকতে পারে বলে স্বীকার করেন তিনি। গ্রেস মার্কস নিয়ে শিক্ষামন্ত্রক তদন্ত করবে বলেও জানান সুবোধকুমার। ১,৫০০ জনের বেশি পরীক্ষার্থীর রেজাল্ট খতিয়ে দেখতে উচ্চক্ষমতা সম্পন্ন একটি কমিটি গঠন করা হয়েছে। চার সদস্যের কমিটির নেতৃত্বে থাকবেন ইউপিএসসির এক প্রাক্তন চেয়ারম্যান। এক সপ্তাহের মধ্যে কমিটি সুপারিশ পেশ করবে।

নতুন করে পরীক্ষা নেওয়ার দাবিও উঠছে। এনডিএ-র ডিরেক্টর জেনারেল বলেন, নতুন করে পরীক্ষা নেওয়া হবে কি না, চার সদস্যের কমিটির সুপারিশ খতিয়ে দেখার পর তা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ৪,৭৫০টি পরীক্ষা কেন্দ্রের মধ্যে সমস্যা মাত্র ছ’টিকে ঘিরে। ২৪ লক্ষ পরীক্ষার্থীর মধ্যে মাত্র ১,৫০০ জনের মতো ছাত্রছাত্রীকে ঘিরে বিতর্ক। আগেই সুপ্রিম কোর্টের নজরদারিতে তদন্তের দাবি জানিয়েছিল কংগ্রেস। আপ ও সমাজবাদী পার্টি একই দাবি জানিয়েছে। সরব হয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনও। বিজেপি সমর্থিত মহারাষ্ট্র সরকারের তরফেও পরীক্ষা বাতিলের দাবি জানানো হয়েছে। মুখ্যমন্ত্রী একনাথ শিন্দে সরকারের বক্তব্য, মহারাষ্ট্রের পরীক্ষার্থীদের সঙ্গে অবিচার করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Corruption, #Neet

আরো দেখুন