কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতার উত্তর ও দক্ষিণে বেশ কিছু ওয়ার্ডে ফুটল পদ্ম ফুল, কারণ অনুসন্ধানে তৃণমূল

June 10, 2024 | < 1 min read

কলকাতার উত্তর ও দক্ষিণে বেশ কিছু ওয়ার্ডে ফুটল পদ্ম ফুল, কারণ অনুসন্ধানে তৃণমূল

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভা নির্বাচনে কলকাতার দুটি আসন উত্তর ও দক্ষিন তৃণমূল কংগ্রেস ধরে রাখলেও বেশ কয়েকটি ওয়ার্ডে ফুটল পদ্ম ফুল। কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রের জোড়াসাঁকো ও শ্যামপুকুর বিধানসভা ক্ষেত্রে পিছিয়ে গিয়েছে তৃণমূল কংগ্রেস। কলকাতা দক্ষিণে ৬০টির মধ্যে ২০টি ওয়ার্ডে লিড বিজেপির।

দক্ষিণ কলকাতায় থাকেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। এ ছাড়াও একাধিক হেভিওয়েট মন্ত্রী, বিধায়ক, কাউন্সিলরের খাসতালুক দক্ষিণ কলকাতা। সেখানেই বিজেপির লিড নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ।

কলকাতা দক্ষিণ লোকসভার কসবা, বালিগঞ্জ, রাসবিহারী, ভবানীপুর, বেহালা পূর্ব ও পশ্চিম, কলকাতা বন্দর বিধানসভা ক্ষেত্রে যে ওয়ার্ডগুলিতে লোকসভা ভোটে বিজেপি লিড নিয়েছে সেগুলি হলো- ৬৩, ৬৮, ৬৯, ৭০, ৭১, ৭২, ৭৪, ৭৯, ৮১, ৮৫, ৮৬, ৮৭, ৯৩, ১০৭, ১০৮, ১১৬, ১১৭, ১১৮, ১২৩ ও ১২৪।

দলের নেতাদের একাংশ অবশ্য বলছেন, এর মধ্যে স্থানীয় ভোট এবং দেশের ভোটের মানসিকতা জনিত কারণ রয়েছে। দলের এক প্রবীণ সাংসদের কথায়, ‘‘এটা শহরাঞ্চলে বরাবর হয়ে থাকে। আর এ বারের ভোটে এটাও মনে হয়েছে যে, শহরাঞ্চলের বাসিন্দাদের একটি অংশ নরেন্দ্র মোদীকে দেশের প্রধানমন্ত্রী হিসেবে আবার দেখতে চেয়েছিলেন। আসল পুরভোটে এটা হবে না। কিন্তু তবু আমাদের এই ফলাফলের বিশ্লেষণ করে তার কারণ খুঁজে বার করতে হবে।’’

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #bjp, #tmc, #Loksabha Election 2024

আরো দেখুন