কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতায় কুমির আতঙ্কে লাটে উঠেছে গঙ্গায় স্নান

June 10, 2024 | < 1 min read

কলকাতায় কুমির আতঙ্কে লাটে উঠেছে গঙ্গায় স্নান

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গঙ্গার জলে কুমিরের আনাগোনা নিয়ে আলোড়ন পড়ে গিয়েছে। দক্ষিণ আফ্রিকার ক্রুগার ন্যাশনাল পার্ক চিরে বয়ে চলা ক্রোকোডাইল রিভারে দেখা মেলে বিশ্বের অন্যতম বিশালাকার কুমির, যা পরিচিত নাইল ক্রোকোডাইল নামে। সাইজ়ে তারা ১৬ ফুটের কাছাকাছি। সামলে গেলে সাবাড় হয়ে যাবেন নিশ্চিত।

কলকাতা-হাওড়া তীরবর্তী গঙ্গায় গত দু’দিন যে প্রাণীর দেখা মিলেছে, সেটা কুমির না ঘড়িয়াল সন্দেহ আছে। সাইজ়ও ক্রুগারের কুমিরের কাছাকাছি নয়। কিন্তু আতঙ্কের পারদ যে ভাবে চড়ছে, তাতে ক্রুগার ও কলকাতা এক ব্র্যাকেটে ঢুকেই পড়ছে।

কুমিরের আতঙ্কে ঘুম ছুটেছে প্রশাসনেরও! এক আধটা নয়, তিন-তিনটে আস্ত কুমির নাকি মুখ তুলছে জলের মধ্যে থেকে! নানা সময়ে তাদের নানা জায়গায় দেখতেও পাওয়া যাচ্ছে। গত দু’দিন ধরে কলকাতা এবং হাওড়ার আশপাশে কুমিরের খবর চাউর হতেই শিকেয় উঠেছে গঙ্গাস্নান। ঘাটে নামতেও ভয় পাচ্ছেন সাধারণ মানুষ। যাঁরা নিয়মিত সেখানে সাঁতার কাটতে যান, তাঁরাও আর সেমুখো হচ্ছেন না। স্থানীয় মৎস্যজীবীরাও দুরু দুরু বুকে গঙ্গায় মাছ ধরতে যাচ্ছেন।

এই ঘটনার সত্যতা যাচাই করতে দুটি অনুসন্ধান টিম তৈরি করেছে বন দপ্তর। শনিবার থেকে সেই টিম জোরকদমে তদন্তে নেমেছে। কলকাতা রিভার ট্রাফিক পুলিশও খোঁজখবর নেওয়া শুরু করেছে। বন দপ্তরের ধারণা, কুমিরের মতো দেখতে হলেও ওই প্রাণীটি ঘড়িয়াল মনে হচ্ছে। আহিরীটোলা ফুলপট্টি ঘাটের কাছে কুমিরের মতো একটি প্রাণী গঙ্গায় দেখতে পান কয়েকজন। সাঁতার প্রশিক্ষক ভোলা পাল বলেন, ‘আমি সকালের দিকে গঙ্গায় সাঁতার কাটতে যাই। ঘাটে গিয়ে জানলাম, গঙ্গায় কুমির ভাসছে। তখন আর জলে নামার সাহস পাইনি।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Ganga, #crocodiles

আরো দেখুন