দেশ বিভাগে ফিরে যান

১৮ জুন শুরু সংসদের অধিবেশন, NDA সরকারের বিরুদ্ধে তোপ দাগতে কতটা প্রস্তুত বিরোধীরা?

June 10, 2024 | < 1 min read

১৮ জুন থেকে নতুন লোকসভার অধিবেশন, ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ১৮ জুন থেকে নতুন লোকসভার অধিবেশন। ১৮ এবং ১৯ জুন হতে পারে নতুন সাংসদদের শপথগ্রহণ। ২০ জুন স্পিকার নির্বাচনের সম্ভাবনা। ২১ জুন দুই কক্ষের যৌথ অধিবেশন, ভাষণ দেবেন দ্রৌপদী মুর্মু। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রের খবর এমনটাই। রবিবার তৃতীয় বারের জন্য দেশের প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছেন মোদী। তাঁর সঙ্গে শপথ নেন ৩০ জন পূর্ণমন্ত্রী, ৩৬ জন প্রতিমন্ত্রী এবং ৫ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী। তবে সোমবার ক্যাবিনেট বৈঠকের পরে মন্ত্রক বণ্টনের বিষয়টি আরও পরিষ্কার জানা যাবে বলে মনে করা হচ্ছে।

সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনের ফলাফল অনুযায়ী, ২৯২টি আসনে জয় পেয়েছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। বিরোধী জোট ‘ইন্ডিয়া’ পেয়েছে ২৩৪ টি আসন। NDA সরকার গড়লেও একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। ফলে অনেকটাই চাপে রয়েছে পদ্মশিবির। কারণ আত্মনির্ভর নয় এবারের সরকার গঠনের ক্ষেত্রে পরনির্ভরতাই এনডিএ সরকারের চাবিকাঠি। অন্যদিকে ১০ বছর পর বিরোধী নেতার আসনে বসতে চলেছে কংগ্রেস। গত দুবারের নির্বাচনে তাদের আসনসংখ্যা ছিল ৪৪ এবং ৫২। এবারে ৯৯ সাংসদ কংগ্রেসের প্রতিনিধি হয়ে অধিবেশনে যোগ দেবেন। যেখানে গতবারে তৃণমূলের প্রতিনিধি ছিল ২২, এবারের সেই সংখ্যাটা বেড়ে দাঁড়ায় ২৯।

এনডিএ সরকারকে চাপে রাখতে বিরোধীরা যে ঐক্যবদ্ধ তা প্রথম থেকেই বোঝা যাচ্ছে। তাই সংসদের বিরোধীদের আক্রমণের ঝাঁঝ কী করে সামলায় গেরুয়া শিবির সেই দিকে নজর ওয়াকিবহাল মহলের।

TwitterFacebookWhatsAppEmailShare

#INDIA Opposition Unity, #NDA Government, #Parliament, #opposition, #parliament session, #INDIA alliance

আরো দেখুন