কলকাতা বিভাগে ফিরে যান

বাতাসের বিশুদ্ধতার মানে বিশ্বের ১১টি মহানগরের মধ্যে দ্বিতীয় স্থানে কলকাতা

June 11, 2024 | < 1 min read

বাতাসের বিশুদ্ধতার মানে বিশ্বের ১১টি মহানগরের মধ্যে দ্বিতীয় স্থানে কলকাতা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পরিষ্কার পরিচ্ছন্ন শহরের তকমা পেল কলকাতা। দেশের মেট্রো শহর গুলির মধ্যে কলকাতাকেই সবচেয়ে দূষণমুক্ত শহর হিসেবে গণ্য করা হয়েছে। পরীক্ষা করে দেখা গিয়েছে এই মুহূর্তে সবচেয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে কলকাতা। আর এই পরীক্ষা করেছে আইআইটি–দিল্লির সেন্টার ফর এক্সেলেন্স ফর রিসার্চ ইন ক্লাইমেট অ্যান্ড এয়ার পলিউশন।

উল্লেখ্য চার বছর আগে দৃষিততম শহরের তকমা পাওয়া কলকাতা বাতাসের বিশুদ্ধতার মানে বিশ্বের ১১টি মহানগরের মধ্যে দ্বিতীয় স্থানে উঠে এল। নিউ ইয়র্ক, লন্ডন, টোকি‍র মতো প্রযুক্তি ও পরিকাঠামোয় উন্নততম মহানগরীকে পিছনে ফেলে বাতাসে দূষণের মাত্রা কমানোয় তিলোত্তমা একঘাক্কায় অনেকটাই এগিয়ে গিয়েছে। শহরে বাতাসের প্রতি ঘনমিটারে ভাসমান অতিসূক্ষ্ম ধৃলিকণা (পিএম ২.৫) ও নাইট্রোজেন ডাই-অক্সাইডের উপস্থিতির নিরিখে বিশ্বের ১১টি মহানগরের মধ্যে সর্বাধিক কং হল চেন্নাইতে। আর চেন্নাইয়ের পরেই বাতাসের বিশুদ্ধতার মানে দ্বিতীয় কলকাতা, তৃতীয় নিউ ইয়র্ক।

কলকাতা দূষণমুক্ত শহরের তকমা পাওয়ার পর পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান কল্যাণ রুদ্র বলেছেন, ‘এখানে বাতাসের মানের উন্নতি ঘটেছে। কলকাতা শহরে দূষণ কমানোর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল। পরিবেশ অনুকূল রাখার চেষ্টা করা হয়েছিল। তাই পরীক্ষায় এমন তথ্য উঠে এসেছে।’
প্রসঙ্গত ইতিপূর্বে একাধিকবার কলকাতায় দূষণ নিয়ে পরিবেশ আদালত সতর্ক করেছিল রাজ্য সরকারকে। তারইমাঝে পরিবেশ দূষণ কমিয়ে কলকাতার এই সাফল্য বেশ তাৎপর্যপূর্ণ। বর্তমানে কলকাতার বাতাসের মানেরও ব্যাপক উন্নতি ঘটেছে। আসলে অনেক আগেই দূষণ কমানোর জন্য কলকাতায় বেশ কিছু লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #world, #Air purity, #metropolitan cities

আরো দেখুন