দেশ বিভাগে ফিরে যান

জিতেও মিলল না মন্ত্রিত্ব! মোদীর তৃতীয় মন্ত্রিসভায় চমকের অন্ত নেই

June 11, 2024 | 2 min read

জিতেও মিলল না মন্ত্রিত্ব!

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: একক সংখ্যাগরিষ্ঠতার বহু আগেই থেমে গিয়েছে বিজেপির রথ, ফলে শরিকদের নিয়ে জোড়াতালি দিয়ে সরকার গড়েছেন মোদী। এনডিএ-র শরিক দলের সাংসদদের মন্ত্রিসভায় ঠাঁই দিতে আগের মন্ত্রিসভার একাধিক সদস্যকে ছেঁটে ফেলতে হয়েছে বিজেপিকে। নির্বাচনে ফের জয় পেয়েও মন্ত্রিত্ব হারাতে হয়েছে অনুরাগ ঠাকুরকে। নির্বাচনে হেরে স্মৃতি ইরানি বা রাজীব চন্দ্রশেখর মন্ত্রিত্ব হারিয়েছেন, হেরে গিয়েও মন্ত্রী হয়ে গিয়েছেন পাঞ্জাবের রভনীত সিং বিট্টু ও এল মুরুগান।

এবারের মন্ত্রিসভায় ২০ জন পুরনো মন্ত্রী জায়গা পাননি। ৫ জন টিকিটই পাননি। ১১ জন হেরে গিয়েছেন। বাকি চারজন জিতলেও জোটেনি মন্ত্রিত্ব। গত মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন অনুরাগ ঠাকুর। তথ্য ও সম্প্রচার মন্ত্রকের দায়িত্ব সামলেছেন তিনি। হিমাচল প্রদেশের হামিরপুর থেকে জিতেছেন অনুরাগ। কিন্তু মন্ত্রিসভায় জায়গা পাননি। হিমাচল থেকে জে পি নাড্ডা মন্ত্রী হওয়ায় অনুরাগের জোটেনি মন্ত্রিত্ব।বিহার থেকে এবার আটজন মন্ত্রিসভার সদস্য হয়েছেন। বিজেপির দুই বর্ষীয়ান নেতা রবিশঙ্কর প্রসাদ ও রাজীবপ্রতাপ রুডি বাদ পড়েছেন। দীর্ঘদিনের সাংসদ রবিশঙ্কর পাটনা সাহিব থেকে এবারেও বিরাট ব্যবধানে জিতেছেন। পাঁচবারের সাংসদ রাজীবপ্রতাপও সারণ আসন থেকে জিতেছেন।

গুজরাতের পুরুষোত্তম রুপালা প্রথম ও দ্বিতীয় মন্ত্রিসভার সদস্য ছিলেন। এবার রাজকোট থেকে জিতেও আর জায়গা পাননি। ২০২১ সালে কেন্দ্রীয় মন্ত্রী হয়েছিলেন মহারাষ্ট্রের বর্ষীয়ান নেতা নারায়ণ রাণে। এবার জিতলেও তাঁকে আর মন্ত্রী করা হয়নি। লোকসভা নির্বাচনের আগে কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন রভনীত সিং বিট্টু। তাঁকে লুধিয়ানা করছি বিজেপি প্রার্থী করেছিল। কিন্তু জিততে পারেননি বিট্টু। তবে তাঁকে মন্ত্রী করা হয়েছে। লোকসভায় পাঞ্জাব থেকে একটি আসনও পায়নি বিজেপি। হয়তো বিট্টুকে মন্ত্রী করে পাঞ্জাবে প্রাসঙ্গিক থাকতে চাইছে বিজেপি। তামিলনাড়ুর প্রাক্তন বিজেপি সভাপতি এল মুরুগানই গত মন্ত্রিসভার একমাত্র পরাজিত সদস্য যিনি এবারের মন্ত্রিসভাতেও জায়গা পেলেন। এবার কেরলে এক আসনে পদ্ম ফুটেছে। জয়ী প্রার্থী সুরেশ গোপীকে মন্ত্রী করার পাশাপাশি রাজ্যে দলের সাধারণ সম্পাদক জর্জ কুরিয়নকেও কেন্দ্রীয় মন্ত্রী করার সিদ্ধান্ত নিয়েছে পদ্মশিবির। নির্বাচনে লড়াই করেননি কুরিয়ন। কিন্তু কেরল বিজেপির সংখ্যালঘু সেলের হয়ে দীর্ঘদিন কাজ করেছেন তিনি। অনেকেরই মতে, কেরলে খ্রিস্টান সম্প্রদায়ের মধ্যে প্রভাব বাড়াতেই কুরিয়নকে মন্ত্রী করেছে বিজেপি।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #politics, #NDA, #Ministers, #nda cabinet, #modi 3.0, #Narendra Modi

আরো দেখুন