রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যের “যোগশ্রী” প্রকল্পের মাধ্যমে WBJEE এবং NEET-এ অভাবনীয় সাফল্য তপশিলি পড়ুয়াদের, কী বললেন মুখ্যমন্ত্রী

June 11, 2024 | < 1 min read

ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: তপশিলি পড়ুয়াদের জন্য চালু করা রাজ্যের “যোগশ্রী” প্রকল্পের মাধ্যমে WBJEE এবং NEET-এ অভাবনীয় সাফল্য পেয়েছে। ছাত্রছাত্রীদের অভিনন্দন জানিয়ে সমাজমাধ্যমে পোস্ট করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি লিখেছেন: “আমরা গর্বিত যে আমাদের “যোগশ্রী” স্কিম যা আমরা রাজ্যের SC/ST ছাত্রদের ইঞ্জিনিয়ারিং এবং মেডিকেল কোর্সে ভর্তির জন্য সম্পূর্ণ বিনামূল্যের প্রশিক্ষণ প্রদানের জন্য শুরু করেছি তা আমাদের SC/ST ছেলেদের জন্য ক্রমবর্ধমান বেশি এবং বৃহত্তর সুবিধা প্রদান করছে। এবং মেয়েরা এখন আমরা সংখ্যালঘু, ওবিসি এবং সাধারণ বিভাগের ছেলে ও মেয়েদেরও এই স্কিমে অন্তর্ভুক্ত করব।

শুধুমাত্র ২০২৪ সালে এই “যোগশ্রী” প্রশিক্ষণার্থীরা JEE (অ্যাডভান্সড) তে ২৩টি র‍্যাঙ্ক (১৩টি আইআইটি আসন সহ), JEE (মেনে) ৭৫টি র‍্যাঙ্ক, WBJEE-এ ৪৩২টি র‍্যাঙ্ক এবং NEET-এ ১১০টি র‍্যাঙ্ক পেয়েছে৷ এই কঠিন প্রতিযোগিতামূলক পরীক্ষায় এই অর্জনগুলো আগের বছরের ফলাফলের চেয়েও ভালো।

আমাদের সুবিধাবঞ্চিত ছেলে-মেয়েদের জন্য এই গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ সহায়তার মূল্য বিবেচনায়, আমরা এখন রাজ্যে কেন্দ্রের সংখ্যা ৫০ এবং আমাদের সমর্থিত প্রশিক্ষণার্থীর সংখ্যা ২০০০-এ উন্নীত করেছি এবং প্রশিক্ষণটি একাদশ শ্রেণি থেকে আরও ভাল করার জন্য দেওয়া হবে। প্রস্তুতি

আমাদের দুর্বল শ্রেণীর ছেলে-মেয়েরা আরও বেশি সংখ্যক ইঞ্জিনিয়ার ও ডাক্তার হোক। আমরা এখন সংখ্যালঘু, ওবিসি এবং সাধারণ বিভাগের ছাত্রদেরও এই স্কিমে অন্তর্ভুক্ত করব। তাদের ধন্যবাদ!”

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #WBJEE, #Neet, #SC students

আরো দেখুন