বিনোদন বিভাগে ফিরে যান

জামাইষষ্ঠী নামে রয়েছে বাংলার প্রথম সবাক চলচ্চিত্র, জানতেন?

June 12, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ১৯৩১ সালের ১১ এপ্রিল মুক্তি পেয়েছিল জামাই ষষ্ঠী। এটিই ছিল বাংলার প্রথম সবাক চলচ্চিত্র। সাদা-কালো স্বল্প দৈর্ঘ্যের ছবিটির প্রযোজনা করেছিল ম্যাডন থিয়েটার। এই ছবিই বাংলা সিনেমার দুনিয়ায় আলোড়ন ফেলেছিল, কারণ প্রথম মুখর ছবি এটি। সেই অর্থে জামাই ষষ্ঠী থেকে শুরু হয়েছিল সিনেমার নয়া যুগ।

ছবির নির্মাতা, চিত্রনাট্যকার ও পরিচালক ছিলেন অমর চৌধুরী। তিনি নিজে এই ছবিতে অভিনয়ও করেছিলেন৷ সঙ্গীত পরিচালনা করেন ক্ষীরোদগোপাল মুখার্জি। আদ্যন্ত মজার, অত্যন্ত রসালো এক গল্প ফুটিয়ে তোলা হয়েছে চলচ্চিত্রটিতে, যা পরিবারের সকলে মিলে দেখা যায়। দম ফাটা হাসির ছবি জামাইষষ্ঠী। গোটা ছবিজুড়ে রয়েছে খাঁটি বাঙালিয়ানার প্রতিচ্ছবি।
স্বাদ।

এক হাড়কিপ্টে শ্বশুরমশাইয়ের কান্ড কারখানা তুলে ধরেছিলেন অমর চৌধুরী। শান্ত লাজুক জামাই
শ্রীধর আর তার শ্বশুরমশাই কুবের। বেজায় কিপ্টে ও সুদখোর কুবের। নুন আনতে তার পান্তা ফুরোয়। শ্রীধরের শাশুড়ি মা ইন্দ্রাণী স্বামীর মুখঝামটা খেয়ে চলেছেন। শ্রীধরের স্ত্রী সরোজ। শান্ত লাজুক জামাই পাওয়া সত্ত্বেও জামাইষষ্ঠীর দিন শ্বশুরবাড়ি থেকে শ্রীধরকে বের করে দিচ্ছেন শরীর খারাপের অজুহাত দিয়ে। বাকিটা জানতে ছবিটা দেখে ফেলুন। অমর চৌধুরী ছাড়াও ছবিতে অভিনয়, মিস গোয়েলা, ক্ষীররোদাগোপাল মুখার্জি, রানিসুন্দরী প্রমুখ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengali Cinema, #jamai sasthi, #Jamai Sasthi 2023, #Jamai Shashthi Cinema

আরো দেখুন