রাজ্য বিভাগে ফিরে যান

যখন-তখন বন্ধ হতে পারে আপনার পোস্ট অফিসের অ্যাকাউন্ট, কেন?

June 13, 2024 | < 1 min read

যখন-তখন বন্ধ হতে পারে আপনার পোস্ট অফিসের অ্যাকাউন্ট

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: যখন-তখন বন্ধ হতে পারে পোস্ট অফিসের অ্যাকাউন্ট। বিষয়টি নিয়ে গ্রাহকদের সতর্ক করল ডাকঘর কর্তৃপক্ষ। আয়কর দপ্তরের গুঁতোয় এবার প্যানের সঙ্গে অ্যাকাউন্টের নাম ও জন্ম তারিখ মিলিয়ে দেখার কাজে নামছে ডাকঘর। প্যান কার্ডটি আদৌ চালু আছে কি না, সেটাও খতিয়ে দেখা হবে। আর এই যাচাই পর্বে তথ্যে কোনওরকম গরমিল মিললে বিপাকে পড়বেন গ্রাহক। কারণ, তখন থেকেই পোস্ট অফিস সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টের যাবতীয় লেনদেন বন্ধ হয়ে যাবে। এমনই নির্দেশিকা জারি হয়েছে কেন্দ্রীয় সংস্থার তরফে।

মোট চারটি ধাপে যাচাই হবে প্যান। ১) প্যান নম্বরটি আদৌ চালু বা কার্যকর কি না। সেটি ভুয়ো, ‘ডিলিটেড’ বা ‘ডিঅ্যাক্টিভেটেড’ হলে, কিংবা তার রেকর্ড পাওয়া না গেলে, সেই তথ্য জানাবে প্রোটিন। ২) গ্রাহকের অ্যাকাউন্টে থাকা নামের সঙ্গে প্যানের তথ্য মিলছে কি না, তা যাচাই হবে। ৩) মেলানো হবে জন্ম তারিখ। ৪) দেখা হবে আধারের সঙ্গে প্যানের সংযুক্তি হয়েছে কি না। সেই কাজের জন্য প্রোটিনকে প্যান নম্বর, নাম ও জন্ম তারিখ সংক্রান্ত তথ্য জোগাবে পোস্ট অফিস।

যদি দেখা যায় প্যানটি কার্যকর বা ‘ভ্যালিড’, তাহলেই তা গ্রহণ করবে ডাক বিভাগ। তবে চালু থাকা প্যানের সঙ্গে গ্রাহকের সেভিংস অ্যাকাউন্টে থাকা নাম বা জন্ম তারিখের একটিও তথ্য যদি না মেলে, তাহলে সেটিকে ‘ভ্যালিড’ হিসেবে গ্রহণ করতে পারবে না ডাকঘর।

TwitterFacebookWhatsAppEmailShare

#post office, #PAN, #pan card

আরো দেখুন