রাজ্য বিভাগে ফিরে যান

রেমালের তাণ্ডবে সুন্দরবনের বিস্তীর্ণ এলাকায় নাইলনের নেট ছিঁড়ে গিয়েছে, বাঘ নিয়ে আতঙ্ক তৈরি হয়েছে

June 13, 2024 | < 1 min read

সুন্দরবনের বিস্তীর্ণ এলাকায় নাইলনের নেট ছিঁড়ে গিয়েছে, বাঘ নিয়ে আতঙ্ক তৈরি হয়েছে, প্রতীকী ছবি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রেমাল ঘূর্ণিঝড়ের তাণ্ডবে সুন্দরবনের বিস্তীর্ণ এলাকায় নাইলনের নেট (জাল) ছিঁড়ে গিয়েছে। তার ফলে অরক্ষিত অবস্থায় পড়ে অরণ্য। দক্ষিণ ২৪ পরগনা বনবিভাগ পরিস্থিতি খতিয়ে দেখে জানতে পারে, তিনটি রেঞ্জ মিলিয়ে জঙ্গল ঘিরে রাখার ৩০ কিলোমিটার জাল ক্ষতিগ্রস্ত হয়েছে। সেগুলি মেরামত করা সম্ভব হবে না বলেই মনে করা হচ্ছে। তাই সেখানে নতুন জাল লাগাতে হবে। এর জন্য ইতিমধ্যেই দক্ষিণ ২৪ পরগনা বিভাগ এই খাতে বনদপ্তরের কাছে টাকা চেয়ে আবেদন করেছে বলে জানা গিয়েছে।

বাঘ যাতে জঙ্গল থেকে বেরিয়ে নদী পেরিয়ে সরাসরি গ্রামে ঢুকতে না পারে তার জন্য সুন্দরবনের কোর এরিয়াজুড়ে ফেনসিং বসানো হয়েছিল। কিন্তু ঘূর্ণিঝড়ে জঙ্গলের লাগানো সেই জাল তছনছ হয়ে যায়। বহু জায়গায় জাল না ছিঁড়লেও, যে খুঁটির সাহায্যে সেগুলি লাগানো হয়েছিল, তা উপড়ে পড়েছে। আপাতত সেই সব জায়গায় নতুন করে বাঁশ পুঁতে জাল দিয়ে পুনরায় ঘিরে দেওয়া হয়ছে জঙ্গল। কিন্তু বাকি অংশ খোলা অবস্থাতেই পড়ে।

বাঘ বা অন্য বন্যপ্রাণী কখন জঙ্গল থেকে বেরিয়ে লোকালয়ে ঢুকে পড়বে তা নির্দিষ্ট করে কেউ বলতে পারে না। এছাড়া এমনিতেই মৎস্যজীবীদের একাংশ মাছ ধরার তাগিদে জাল কেটে খাঁড়িতে ঢুকে পড়েন। সেই সুযোগে বাঘ জঙ্গল থেকে বেরিয়ে গ্রামে ঢুকছে, এমন প্রমাণও পেয়েছে বনবিভাগ। কিন্তু এবার ঘূর্ণিঝড়ের কারণে মাঝমধ্যিখান থেকে ছিঁড়েছে জাল। ফলে লোকালয়ের কাছে বাঘ চলে আসার আতঙ্ক তৈরি হয়েছে নদী তীরবর্তী এলাকার মানুষের মধ্যে। যেসব জায়গায় জাল ছিঁড়ে পড়ে রয়েছে সেখানে বনকর্মীরা অতিরিক্ত নজরদারি চালাচ্ছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #sundarbans, #tiger, #tearing nets, #Tiger panic

আরো দেখুন