প্রযুক্তি বিভাগে ফিরে যান

এবার মোবাইল নম্বরের জন্যও ভাড়া গুনতে হবে গ্রাহকদের?

June 15, 2024 | < 1 min read

এবার মোবাইলনম্বরের জন্যও ভাড়া গুনতে হবে গ্রাহকদের?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে বড় ইস্যু হয়ে উঠেছিল মূল্যবৃদ্ধি। নিত্যপণ্যের আগুন দামের আঁচ ভোটবাক্সে বেশ টের পেয়েছেন নরেন্দ্র মোদী। তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে তাঁর শপথ নেওয়ার পর চারদিনও কাটেনি, গরিব-মধ্যবিত্তের খরচ বৃদ্ধির নয়া প্রস্তাব এসে হাজির! দেশের প্রতিটি মোবাইল ও ল্যান্ডলাইন নম্বরের ক্ষেত্রে এই নতুন ‘ফি’ কার্যকর করার প্রস্তাব দিল টেলিকম নিয়ামক সংস্থা (ট্রাই)।

প্রস্তাবটির পোশাকি নাম—‘রিভিশন অব ন্যাশনাল নাম্বারিং প্ল্যান’। জুলাইয়ের প্রথম সপ্তাহের মধ্যেই টেলিকম কোম্পানিগুলিকে এব্যাপারে মতামত জানাতে বলা হয়েছে। বিষয়টি প্রকাশ্যে আসতেই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছে বিরোধী শিবির। তাদের সাফ বক্তব্য, বিগত কয়েক বছরে মোবাইল ফোন রিচার্জের খরচ লাফিয়ে বেড়েছে। এর উপর নম্বর ব্যবহারের জন্য টাকা গুনতে হলে গ্রাহকদের উপর বাড়তি চাপ তৈরি হবে। কোষাগার ভরাতেই মোদি সরকারের এই নয়া কৌশল।

ট্রাইয়ের অবশ্য সাফ যুক্তি, ফোন নম্বরের সংখ্যা সীমাহীন নয়। গ্রাহকদের জন্য প্রয়োজনমাফিক নতুন নতুন নম্বরের সিরিজ বের করতে বেশ সমস্যায় পড়তে হয়। তাছাড়া ৫জি পরিষেবা ও অন্যান্য প্রযুক্তিগত উন্নতির জন্য বর্তমানে প্রচলিত নম্বর ব্যবস্থায় আমূল পরিবর্তনও দরকার। গত বছর ডিসেম্বরে নতুন যে টেলিকম আইন পাশ হয়েছে, সেখানেও নম্বরের উপর ‘ভাড়া’ বসানোর কথা বলা হয়েছে। অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, বেলজিয়াম, ব্রিটেন, গ্রিস, হংকংয়ের মতো প্রায় ডজন দেড়েক দেশে ইতিমধ্যেই এই ব্যবস্থা চালু। ফলে বিষয়টি নতুন কিছু নয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#customers, #mobile number, #rent

আরো দেখুন