রাজ্য বিভাগে ফিরে যান

NEET দুর্নীতির তদন্ত করুক ED, CBI দাবি বাংলার শিক্ষামন্ত্রীর

June 16, 2024 | < 1 min read

NEET দুর্নীতির তদন্ত করুক ED, CBI দাবি বাংলার শিক্ষামন্ত্রীর

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নিট দুর্নীতি কান্ডে উত্তাল গোটা দেশ, ইতিমধ্যেই হস্তক্ষেপ করেছে সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় এজেন্সি দিয়ে নিট দুর্নীতির তদন্তের দাবি জানালেন বাংলার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

সংবাদ সংস্থা পিটিআইকে ব্রাত্য বলেন, তিনি বুঝতে পারছেন না কেন এখনও নিট-এ অনিয়ম নিয়ে ইডি বা সিবিআই তদন্ত শুরু করা হল না। এটা কেন্দ্রের ব্যর্থতা নয়? কেন নিট নিয়ে তারা নীরব? প্রশ্ন তুলেছেন ব্রাত্য। কেন্দ্রের বিরুদ্ধে আক্রমণ শানিয়ে ব্রাত্য বলেন, এই ঘটনায় কেন্দ্রীয় সরকারের ব্যর্থতা প্রকাশ পেয়েছে। হাজার হাজার ছাত্রছাত্রীর ভবিষ্যৎ নিয়ে ছিনিমিনি খেলা হচ্ছে। রাজ্যে শিক্ষা দুর্নীতি নিয়ে অনেক তদন্ত হল, অনেক গ্রেপ্তারিও হল। কিন্তু কেন্দ্রীয় সরকারের নিট, যা ভারতের সবচেয়ে সম্মানজনক পরীক্ষা, তার জন্য কোনও তদন্ত হবে না?

উল্লেখ্য, ডাক্তারি প্রবেশিকা পরীক্ষার প্রশ্নফাঁস ও ঢালাও নম্বর দেওয়ার অভিযোগ উঠেছে। একসঙ্গে ৬৭ জনের প্রথম স্থান পাওয়া নিয়েও উঠছে প্রশ্ন। দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ চলছে। সরব হয়েছে বিরোধী দলগুলিও। কেন্দ্র সুপ্রিম কোর্টে জানিয়েছে, নিট-এ ১,৫৬৩ জন পরীক্ষার্থী গ্রেস নম্বর পেয়েছিলেন, তাঁদের অতিরিক্ত নম্বর বাতিল করা হচ্ছে। ওই পরীক্ষার্থীরা চাইলে আবার পরীক্ষা দিতে পারবেন বলেও জানানো হয়েছে। আগামী ২৩ জুন সেই পরীক্ষা হবে।

নিট নিয়ে অসংখ্য মামলা হয়েছে শীর্ষ আদালতে। জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থার কাছে জবাব তলব করেছে শীর্ষ আদালত। আগামী ৮ জুলাই সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে নিট সংক্রান্ত মামলার শুনানি রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#ED, #CBI, #neet scam, #neet scam 2024, #Bratya Basu

আরো দেখুন