কলকাতা বিভাগে ফিরে যান

বকেয়া সম্পত্তি করে ছাড়ের দিন শেষ! কবে থেকে চালু নয়া ওয়েভার স্কিম?

June 16, 2024 | 2 min read

বকেয়া সম্পত্তি কর মেটানোর ক্ষেত্রে ছাড় বন্ধ করতে চলেছে কলকাতা পুরসভা। ছবি সৌজন্যে: IANS

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবার বকেয়া সম্পত্তি কর মেটানোর ক্ষেত্রে ছাড় বন্ধ করতে চলেছে কলকাতা পুরসভা। ১ আগস্ট থেকে নয়া নিয়মে বকেয়া সম্পত্তিকর আদায় করা হবে। ইতিমধ্যেই নয়া ওয়েভার স্কিমের রূপরেখা তৈরি হয়ে গিয়েছে বলেই খবর। ২০১৮ সাল থেকে বকেয়া কর ছাড়ের ক্ষেত্রে সুদের উপর ৫০ শতাংশ এবং জরিমানার উপর ৯৯ শতাংশ ছাড় মিলত। কিন্তু শেষ ছয় বছরে দেখা গিয়েছে, ছাড় দিয়ে সে পরিমাণ কর আদায়ের আশা করা হয়েছিল; সেই লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। বহু ক্ষেত্রে বকেয়া কর বাকিই রয়ে গিয়েছে। তাই ছাড় বন্ধের সিদ্ধান্ত নেয় পুরসভা।

নয়া অর্থবর্ষের প্রথম দিন অর্থাৎ ১ এপ্রিল থেকে নতুন ওয়েভার স্কিম কার্যকর হওয়ার কথা ছিল। লোকসভা ভোটের আদর্শ আচরণবিধি চালু থাকায় নতুন নিয়ম কার্যকর করা হয়নি। ১ আগস্ট থেকে নয়া পদ্ধতিতে বকেয়া কর মেটানোর কাজ শুরু হবে। নতুন নিয়মে ঠিক হয়েছে, কর যত দিন বকেয়া, সুদ ও জরিমানার ওপর ছাড় তত কম হবে।

দুই বছর বা ততোধিক সময়ে বাকি থাকা বকেয়া মেটালে জরিমানার উপর ৯৯ শতাংশ ও সুদের ওপর ৫০ শতাংশ অবধি ছাড় পাওয়া যাবে। ২-৫ বছরের মধ্যে বকেয়া থাকলে জরিমানার উপর ৭৫ শতাংশ ও সুদের ওপর ৪৫ শতাংশ ছাড় মিলবে। ৫-১০ বছর কর বকেয়া থাকলে জরিমানার উপর ৫০ শতাংশ ও সুদের উপর ৪০ শতাংশ ছাড় দেওয়া হবে। ১০ বছর বা তার বেশি সময় কর বকেয়া থাকলে জরিমানার পরিমাণে ২৫ শতাংশ এবং সুদের পরিমাণে ৩৫ শতাংশ ছাড় পাওয়া যাবে। যদিও জুলাইয়ের মধ্যে যাঁরা বকেয়া কর মেটানোর জন্য পুরসভার কাছে আবেদন করবেন, তাঁদের পুরনো নিয়ম মেনেই ছাড় দেওয়া হবে। জুন এবং জুলাই মাসে আবেদনকারীরা এই সুযোগ পেতে পারবেন বলে জানা গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata Municipal Corporation, #KMC, #waiver scheme, #property tax

আরো দেখুন