রাজ্য বিভাগে ফিরে যান

ট্রেনে চেপে রাজধানী পাড়ি দিল বাঁকুড়ার আম!

June 16, 2024 | < 1 min read

ট্রেনে চেপে রাজধানী পাড়ি দিল বাঁকুড়ার আম!

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ ১৬ জুন থেকে নিউ দিল্লির হ্যান্ডলুম হাট জনপথে শুরু হচ্ছে ম্যাঙ্গো মেলা। আগামী ৩০ জুন পর্যন্ত আমের মেলা চলবে। বিগত কয়েক বছর ধরেই বাঁকুড়ার আম দিল্লিতে যাচ্ছে। এবারও দিল্লির ম্যাঙ্গো ফেস্টিভ্যালে যাচ্ছে বাঁকুড়ার আম্রপালি, মল্লিকা, হিমসাগর। বৃহস্পতিবার ট্রেনে চড়ে বাঁকুড়া থেকে রওনা দিয়েছে বিভিন্ন প্রজাতির আম। এবার দিল্লির মেলায় বাঁকুড়া থেকে সাত মেট্রিক টন আম যাচ্ছে। প্রথম দফায় চার মেট্রিক টন পাঠানো হয়েছে। এবার ধাপে ধাপে বাকি আম যাবে।

বাঁকুড়ার আম্রপালি আমের কদর বেশি রয়েছে। দিল্লিতে বেশিরভাগ আম্রপালিই যাচ্ছে। পাঠানো হচ্ছে মল্লিকা, হিমসাগর, গোলাপখাস ইত্যাদি প্রজাতির আম। মেলার স্টলে প্রদর্শনীর জন্য কিছু মিয়াজাকি, ব্যানানা ম্যাঙ্গো প্রজাতির আমও পাঠানো হচ্ছে। দিল্লি পাঠানোর জন্য বাঁকুড়ার বিভিন্ন প্রান্ত থেকে সমবায়ের মাধ্যমে চাষিদের বাগান থেকে আম সংগ্রহ করেছে উদ্যান পালন দপ্তর।

উদ্যান পালন দপ্তর তরফে জানা গিয়েছে, বাংলার ছয় জেলা দিল্লিতে ম্যাঙ্গো ফেস্টিভ্যালে অংশ নেবে। বাঁকুড়া ছড়াও রয়েছে মালদহ, মুর্শিদাবাদ, হুগলি, উত্তর ২৪ পরগনা ও নদীয়া। লাল মাটির দেশ বাঁকুড়া জেলায় প্রায় সাড়ে ছ’হাজার হেক্টর জমিতে আমের চাষ হয়ে থাকে। এ’বছর ২৮ হাজার মেট্রিক টন ফলন হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#delhi, #Bankura, #mango

আরো দেখুন