রাজ্য বিভাগে ফিরে যান

নতুন করে আরও পঞ্চাশ হাজার মানুষকে বার্ধক্য ভাতার আওতায় আনছে রাজ্য

June 16, 2024 | < 1 min read

পঞ্চাশ হাজার মানুষকে বার্ধক্য ভাতার আওতায় আনছে রাজ্য

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কেন্দ্রের আর্থিক বঞ্চনার পরেও রাজ্য তার সামাজিক ও জনকল্যাণমূলক প্রকল্প চালিয়ে যাচ্ছে। আরও ৫০ হাজার মানুষকে নতুন করে বার্ধক্য ভাতা প্রকল্পের আওতায় নিয়ে আসছে নবান্ন। পঞ্চায়েত দপ্তরের মাধ্যমে প্রায় ২০ লক্ষ ১৫ হাজার মানুষের কাছে বার্ধক্য ভাতা পৌঁছে দেয় রাজ্য সরকার। প্রতি মাসে এক হাজার টাকা করে আর্থিক সহায়তা প্রদান করা হয় এই প্রকল্পের মাধ্যমে। উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি টাকা ঢোকে।

সূত্রের খবর, ৫০ হাজার নতুন উপভোক্তার নাম পোর্টালে তোলা শুরু হয়েছে। দ্রুত কাজ শেষ করার নির্দেশও দেওয়া হয়েছে। শীঘ্রই নতুন উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানো শুরু হবে। পঞ্চায়েত দপ্তর ছাড়াও রাজ্য সরকারের সমাজকল্যাণ দপ্তর, কৃষিদপ্তর, অনগ্রসর শ্রেণি উন্নয়ন দপ্তরের মাধ্যমে কয়েক লক্ষ মানুষের কাছে বার্ধক্য ভাতার আর্থিক সহায়তা পৌঁছে দেওয়া হয়।

পঞ্চায়েত দপ্তরের মাধ্যমে যে বার্ধক্য ভাতা দেওয়া হয়, তার সামান্য অংশ দেয় কেন্দ্র। ৬০ থেকে ৮০ বছর বয়সী ভাতা প্রাপকদের জন্য ২০০ টাকা করে দেয় কেন্দ্র। আশি ঊর্ধ্বদের জন্য ৩০০ টাকা দেয়। বাকি টাকা দেয় রাজ্য। প্রতি মাসে এই খাতে প্রয়োজনীয় দেড়শো কোটি টাকার অধিকাংশই রাজ্য দেয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#people, #Old age allowance, #state govt, #West Bengal

আরো দেখুন