দেশ বিভাগে ফিরে যান

আজ থেকেই সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধারের কাজ শুরু

June 16, 2024 | < 1 min read

আজ থেকেই সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধারের কাজ শুরু। ছবি সৌজন্যে: RT India

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রাকৃতিক বিপর্যয়ে লন্ডভন্ড হয়ে গিয়েছে সিকিম। আটকে পড়েছেন বহু পর্যটক। আজ, রবিবার থেকেই তাঁদের উদ্ধারের কাজ শুরু করছে সিকিম সরকার। ভারতীয় বায়ুসেনার সঙ্গে শুক্রবার থেকে বারবার বৈঠকে বসেছিল সিকিম প্রশাসন, আকাশপথে উদ্ধারের বিষয়ে আলোচনা চলে। তবে আবহাওয়ার কারণে আকাশপথে আদৌ উদ্ধারকাজ চালানো যাবে কিনা তা নিয়ে সংশয় ছিলই। কেবল আকাশপথের ভরসায় না থেকে, সড়কপথে উদ্ধারকাজ চালানোর কথাও ভাবছে সিকিম সরকার।

জানা গিয়েছে, উত্তর সিকিমের লাচুং-চুংথামে ১,২০০ জন পর্যটক আটকে রয়েছে। তাঁদের মধ্যে অন্তত ৭০০ পর্যটক বাঙালি রয়েছেন বলেও জানা যাচ্ছে। লাচুং ও মঙ্গনের মধ্যে সাংকালান সেতু ভেঙে পড়েছে। যার জেরে পরিস্থিতি আরও জটিল হয়েছে। গত অক্টোবরের প্রাকৃতিক দুর্যোগের সময়ে সাংকালানের পুরনো সেতু ভেঙে পড়েছিল। তখন আটকে পড়াদের উদ্ধার করার জন্য সেনাবাহিনী বেইলি ব্রিজ তৈরি করেছিল। এবারের বিপর্যয়ে সেটিও ভেঙে গিয়েছে।

সেতুটি মেরামতির কাজ শনিবার সম্পূর্ণ হয়েছে। সে’কারণে রবিবার থেকে উদ্ধারকাজ শুরুর কথা ভাবা হয়েছে। প্রথমে আকাশপথে পর্যটকদের উদ্ধার করার চেষ্টা করা হবে। বৃষ্টির জেরে দৃশ্যমানতা কম থাকায়, এবং মেঘ অনেক নীচ দিয়ে যাওয়ায় শনিবার চপারে উদ্ধারকাজ চালানো সম্ভব হয়নি। রবিবারও সেই পরিস্থিতি হলে সড়কপথে পর্যটকদের উদ্ধার করা হবে বলে জানা গিয়েছে। বিপর্যয়ে মৃতদের পরিবারকে চার লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে সিকিম সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#tourists, #heavy rainfall, #Sikkim, #Landslides, #Sikkim Disaster

আরো দেখুন