কলকাতা বিভাগে ফিরে যান

উইকিপিডিয়ার সেমিনার এবং ‘কন্টেন্ট ক্রিয়েশন’ সংক্রান্ত ‘বিদ্যাস্তু’-র নতুন অ্যাপ কলকাতায়

June 16, 2024 | 2 min read

মধুরিমা রায়

কলেজ স্ট্রিটে উইকিপিডিয়া বাংলার সেমিনার

রবিবার কলেজ স্ট্রিটে হয়ে গেল উইকিপিডিয়া বাংলার সেমিনার। সেমিনারে অংশ নিয়েছিল বাংলার অন্যতম জনপ্রিয় এড–টেক সংস্থা ‘বিদ্যাস্তু’র ছাত্র–ছাত্রীরা। অনুষ্ঠানে উইকিপিডিয়ার তরফে প্রশিক্ষণ দেওয়ার জন্য উপস্থিত ছিলেন পিনাক বিশ্বাস, রঙ্গন দত্ত, নেট্টিমি সুজাতা, সুমিত সুরাই এবং তরুণ সামন্ত।

একইসঙ্গে বাংলার প্রথম টেকনিক্যাল এড–টেক অ্যাপ উদ্বোধন করল ‘বিদ্যাস্তু’। কন্টেন্ট রাইটিং, ডেটা সায়েন্স, ওয়েবসাইট ভেডেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং এর মতো কোর্সগুলো এই অ্যাপের মাধ্যমেই স্বল্প খরচে টেক ও নন–টেক ব্যাকগ্রাউন্ডের পড়ুয়ারা করতে পারেন। ক্লাস করার পরে তাদের চাকরির খোঁজও দেওয়া হয় সংস্থার পক্ষ থেকেই।

সময়ের দাবিতেই বর্তমান প্রজন্মের রোজনামচায় জড়িয়ে গেছে কন্টেন্ট শব্দটি। কন্টেন্ট নির্মাণে উইকিপিডিয়ার সঠিক ব্যবহার জানা তাই এখন ভীষণ গুরুত্বপূর্ণ। পণ্য বা পরিষেবা যে কোনও ব্যবসায়িক লাভজনক ক্ষেত্রেই ওয়েবসাইটের উপস্থিতিও অপরিহার্য। কন্টেন্টরাইটার তথ্য দিয়ে ওয়েবসাইট ঋদ্ধ করেন। কর্মক্ষেত্রে ধারাবাহিকতা বজায় থাকে এভাবেই।

কীভাবে আরও উন্নতমানের কন্টেন্ট লেখা যেতে পারে, কীভাবে উইকিপিডিয়ার মতো বিশ্বখ্যাত সংস্থার সঙ্গে কাজ করা যেতে পারে— সেগুলো নিয়েই রবিবার ‘বিদ্যাস্তু’র পড়ুয়াদের প্রশিক্ষণ দেন উইকিপিডিয়ার প্রশিক্ষকরা।

উইকিপিডিয়ার প্রশিক্ষকদের তরফে পিনাক বিশ্বাসের কথায়, উইকিপিডিয়ার তথ্য যে বিপুল সংখ্যক মানুষ নেন, তুলনায় অনেক কম তথ্য দেন উইকিপিডিয়ার জন্য।’বিদ্যাস্তু ‘র ছাত্রছাত্রীরা আজকের সেমিনারের পর এক্ষেত্রে অনেকটা অগ্রণী ভূমিকা নেবেন বলেই ওঁর আশা।

কলকাতায় ‘বিদ্যাস্তু’-র উইকিপিডিয়ার সেমিনার

‘বিদ্যাস্তু’ র প্রতিষ্ঠাতা নির্মাল্য সেনগুপ্ত বিশ্বাস করেন না বাংলায় কর্মসংস্থানের অভাব। প্রসঙ্গক্রমে তিনি জানিয়েছেন তাঁদের স্কিল ডেভেলপমেন্ট কোর্স করানো হয়, এই ক্ষেত্রেই রাজ্যে বহু শূন্যপদ আছে। সেখানেই ‘বিদ্যাস্তু’ র ছাত্রছাত্রীদের পাঠানো হয়। সেনগুপ্ত বাবুর সমর্থনেই ‘বিদ্যাস্তু’ -র সিইও অভীক সরকার দাবি করেছেন, বিভিন্ন সংস্থায় কন্টেন্ট রাইটিং এ তাঁদের ছাত্রছাত্রী পাঠানোর পরেও এখনও ৭০ টি শূন্য আসনের কথা তিনি জানেন। অর্থাৎ চাহিদা অনুযায়ী যোগান কম।

‘বিদ্যাস্তু’ র তরফে অনুষ্ঠানে ঘোষণা করা হয়,যাঁদের অর্থের বিনিময়ে কোর্স করার ক্ষমতা নেই, তাঁদের জন্যও এই অ্যাপে থাকছে বেশ কয়েকটি কোর্স, যা একেবারে নিখরচায় করতে পারবেন পড়ুয়ারা পরবর্তীতে পড়ুয়াদের জন্য চাকরির ইন্টারভিউতে অসুবিধা যাতে না হয়, তার জন্য থাকছে বেশ কয়েকটি মক ইন্টারভিউ সেশনও।‌ ‘বিদ্যাস্তু’ সংক্রান্ত যে কোনও জিজ্ঞাসায় ৯০৫১৯৭৭১৬৭ নম্বরে যোগাযোগ করে বিশদে আলোচনার কথা সেমিনারে ঘোষণা করা হয়েছে।

‘বিদ্যাস্তু ‘ শুরু থেকেই বলে এসেছে ‘বাঙালি বাংলায় শিখবে, বাংলাতেই চাকরি করবে’, আজকের সেমিনারের পর সেই কাজটাই সহজতর হয়ে উঠল আরও কিছুটা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Vidyastu Education, #content creation

আরো দেখুন