রাজ্য বিভাগে ফিরে যান

তাপপ্রবাহের জেরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছেন মহিলারা

June 16, 2024 | < 1 min read

তাপপ্রবাহের জেরে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে মহিলা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চলতি বছরের তাপপ্রবাহের জেরে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে মহিলা এবং অন্যান্য প্রান্তিক গোষ্ঠীগুলি। একটি সমীক্ষায় এরকমই তথ্য উঠে এসেছে।

ন্যাশনাল হকার্স ফেডারেশনের সহযোগিতায় গ্রিনপিস ইন্ডিয়ার একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনে প্রকাশিত পরিসংখ্যান বলছে, প্রবল গরমে অসামঞ্জস্যপূর্ণভাবে প্রবাবিত হয়েছেন মহিলারা। প্রতি আট জন মহিলা বিক্রেতার মধ্যে সাত জনই উচ্চ রক্তচাপের সম্মুখীন হয়েছেন। অনেক মধ্য বয়সী মহিলার আবার গরমের কারণে ব্যাঘাত ঘটেছে মাসিক চক্রে।

চলতি বছরের কাঠফাটা গরমে কী অবস্থা হয়েছে রাস্তার পাশের দোকানের বিক্রেতাদের? সম্প্রতি এর উত্তর খুঁজতেই দিল্লির রাস্তার বিক্রেতাদের উপর এই সমীক্ষা চালানো হয়। শারীরিক অসুস্থতা ছাড়াও সমীক্ষা থেকে জানা গিয়েছে যে তাপপ্রবাহের কারণে ৪৯.২৭ শতাংশ বিক্রেতা ক্ষতির সম্মুখীন হয়েছেন। তাদের ৮০.০৮ শতাংশ গ্রাহক সংখ্যা কমেছে।

এই সমস্যাগুলির সমাধান করার জন্য গবেষণায় বিক্রেতাদের চাহিদাগুলোকে অগ্রাধিকার দেওয়ার সুপারিশ করা হয়েছে। যেমন পানীয় জল এবং বিশ্রামাগারের সুবিধাগুলি ইনস্টল করা। এটি দিল্লি হিট অ্যাকশন প্ল্যান কর্তৃপক্ষকে তাদের দুর্বলতাগুলি কার্যকরভাবে মোকাবিলা করার জন্য বিক্রেতাদের সঙ্গে পরামৎ্শ করার জন্য অনুরোধও করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Women, #heat wave

আরো দেখুন