রাজ্য বিভাগে ফিরে যান

LIVE| কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনা: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল পরিদর্শনে মুখ্যমন্ত্রী

June 17, 2024 | 4 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মালগাড়ির ধাক্কায় দুর্ঘটনার কবলে শিয়ালদহগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস, জানা যাচ্ছে ট্রেনের পিছন দিকের দু’টি কামরা লাইনচ্যুত হয়েছে। বহু যাত্রী আহত হয়েছেন। উদ্ধারকাজ চলছে। কলকাতা থেকে শিলিগুড়ির সঙ্গে রেল যোগাযোগের প্রধান লাইনে দুর্ঘটনা ঘটায় আপাতত দূরপাল্লার ট্রেন চলাচল সাময়িকভাবে বন্ধ রয়েছে।

সোমবার সকালে নির্ধারিত সময়ে নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে রওনা দিয়েছিল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। নীচবাড়ি ও রাঙাপানি স্টেশনের মাঝে পিছন দিক থেকে একটি মালগাড়ি এসে ওই ট্রেনে ধাক্কা মারে বলে জানা যাচ্ছে। সংঘর্ষের জেরে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের পিছন দিক থেকে পর পর দু’টি কামরা লাইনচ্যুত হয়েছে।

রেল দুর্ঘটনা নিয়ে উদ্বিঘ্ন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক্স হ্যান্ডেলে লেখেন, দার্জিলিঙের ফাঁসিদেওয়া এলাকায় ট্রেন দুর্ঘটনার খবর সবেমাত্র পেয়েছেন তিনি। বিশদে এখনও জানতে পারেননি। কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে মালগাড়ি ধাক্কা মেরেছে বলে শোনেন। জেলাশাসক, এসপি, চিকিৎসক এবং অ্যাম্বুল্যান্স ঘটনাস্থলে পৌঁছেছে। যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ শুরু হচ্ছে।

কার্সিয়ং-এর অতিরিক্ত এসপি অভিষেক রায় জানিয়েছেন, ঘটনাস্থলেই ৫ যাত্রী নিহত হয়েছেন। মালগাড়ির লোকো-পাইলট মৃত, তার দেহ উদ্ধারে গ্যাস কাটার ব্যবহার করা হচ্ছে। এখনও পর্যন্ত আহত ২৫-৩৫ যাত্রী, এই সংখ্যা বাড়তে পারে। ট্রেন দুর্ঘটনা সংক্রান্ত বিষয়ে খবরের জন্য হেল্প লাইন নম্বর (০৩৩)২৩৫০৮৭৯৪ এবং (০৩৩)২৩৮৩৩৩২৬

LIVE UPDATE:

১৮.৩৬: উত্তরবঙ্গে রেল দুর্ঘটনা নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় সরাসরি অভিযোগ কেন্দ্রের বিরুদ্ধে। তিনি বলেন, “রেল এখন অনাথ হয়ে গেছে। আগের মতো শ্রী নেই। মাধুর্যও নেই। যাত্রী স্বাচ্ছন্দের ব্যাপারে কোনও খেয়ালই রাখা হয় না। যাঁরা দূরপাল্লার ট্রেনে যাতায়ত করেন, তাঁরাই বলেন, বেড লিনেন খুবই নোংরা”।

১৮.২৪: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল পরিদর্শনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

১৭.৪২: কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনা: মৃত অন্তত ৯, আহত অন্তত ৪১ জন

১৬.৩০: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, রেল মন্ত্রক যাত্রীদের সুবিধার কথা চিন্তা করে না। এমনকি রেলের আধিকারিক, রেল ইঞ্জিনিয়ার, রেলের কারিগরি কর্মী এবং কর্মীদেরও পরোয়া করে না। রেলের কর্মচারী ও কর্মকর্তারাও সমস্যায় রয়েছে। তাদের পুরনো পেনশন প্রত্যাহার করা হয়েছে সঙ্গে। তিনি মনে করেন তাদের শাসনের জন্য আরও সময় দেওয়া উচিত, উচ্চারণের জন্য নয়।

১৫.৫০: উত্তরবঙ্গ যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, শিলিগুড়ি স্টেট হাসপাতালে কাঞ্চনজঙ্ঘা এক্সপপ্রেস দুর্ঘটনায় আহতদের দেখতে উত্তরবঙ্গ রওনা দিলেন তিনি। দার্জিলিং যাওয়ার আগে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন কেন্দ্রীয় সরকারের তথ্য পাওয়ার আগেই রাজ্যের প্রশাসন সতর্ক ছিল। মুখ্যমন্ত্রী জানান মুখ্য সচিব, ডিএম এবং পুলিশ সহ পুরো প্রশাসন সঙ্গে তিনি নিজেও সকাল ৯টা থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। উদ্ধার অভিযানের জন্য অ্যাম্বুলেন্স এবং ডাক্তার পাঠিয়েছেন বলে জানান মুখ্যমন্ত্রী ।

 ১৪:৪৮: কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনার পর হেল্পডেস্ক চালু করেছে রেল। কিছু হেল্পলাইন নম্বর প্রকাশ করা হয়েছে।

১৪:৪৭: কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনা: এখনও পর্যন্ত ৮ জনের দেহ উদ্ধার, জখম হয়েছেন অন্তত ৩০

১৪:৪৫: পূর্বরেলের একটি বিবৃতিতে জানানো হয়েছে, সোমবার বেলা ১২টা ৪০ মিনিটে শেষের দিকের ৪টি কামরা বাদ দিয়ে ডাউন কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের বাকি অংশ যাত্রীদের নিয়ে রওনা দিয়েছে। আলুয়াবাড়ি স্টেশনে দাঁড় করানো হয় ট্রেনটি। সেখানে যাত্রীদের জন্য জল এবং খাবারের ব্যবস্থা করা হয়। ১২৯৩ জন যাত্রীকে নিয়ে ওই ট্রেন কলকাতার দিকে রওনা দিয়েছে।

১৪:৩০: কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনায় রেলওয়ে মেল সার্ভিসের (আরএমএস) এক কর্মীর মৃত্যু হয়েছে। শঙ্করমোহন দাস নামের ওই কর্মী কলকাতার বেলেঘাটার বাসিন্দা বলে খবর।

১৪:০৮: এখনও কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের একটি কামরা মালগাড়ির ইঞ্জিনের উপর বিপজ্জনক ভাবে ঝুলছে। মাটি থেকে অনেকটা উপরে ঝুলছে কামরাটি। তবে যে কোনও মুহূর্তে কামরাটি নীচে পড়ে যেতে পারে। বিপদ এড়াতে ওই এলাকা থেকে যাত্রী এবং স্থানীয়দের সরে যাওয়ার জন্য মাইকিং চলছে।

১৩:৩৯: মৃতের পরিবারকে ১০ লক্ষ টাকা, গুরুতর আহতদের আড়াই লক্ষ টাকা এবং যাঁরা কম আহত, তাঁরা ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ ঘোষণা করেছে রেলমন্ত্রক।

১৩:১২ দুর্ঘটনাগ্রস্ত কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের যে অংশ পাশের লাইনে ছিটকে পড়েছে, তা জেসিবি দিয়ে আপাতত সরানোর কাজ চলছে। ওই লাইন খালি করে ট্রেন পরিষেবা সচল রাখা হবে। 

১৩:১০: কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের উদ্ধারকাজে হাত লাগিয়েছে বিএসএফ। তাদের ১০০ জন জওয়ান উদ্ধার চালাচ্ছেন। রয়েছে রাজ্য এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। 

১২:৫৪: রেল বোর্ডের চেয়ারম্যান জয়া বর্মা জানিয়েছেন, দুর্ঘটনায় মালগাড়ির চালক এবং সহকারী চালকের মৃত্যু হয়েছে।

১২:৪৭: কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনা এখনও পর্যন্ত আট জনের মৃত্যু হয়েছে বলে জানাল রেল। তাঁদের মধ্যে পাঁচ জন যাত্রী এবং তিন জন রেল কর্মচারী।

১২:০১: কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনার ফলে কলকাতা-শিলিগুড়ি রেল যোগাযোগ ব্যাহত হয়েছে। রাজধানী এক্সপ্রেস, বন্দেভারত এক্সপ্রেস-সহ বেশ কিছু ট্রেনের গতিপথ বদল করা হয়েছে।

১১:৫০: কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের আটকে যাওয়া যাত্রীদের উদ্ধারের জন্য আপাতত ১০টি বাস দুর্ঘটনাস্থলে রওনা দিয়েছে বলে জানান উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগমের চেয়ারম্যান পার্থপ্রতিম রায়।

১১:৪২: কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের যাত্রী জানাচ্ছেন, আচমকা প্রবল ধাক্কা অনুভূত হয় ট্রেনের ভিতরে। এক বার নয়, পর পর চার বার ধাক্কা লাগে। যাত্রীরা একে অপরের উপরে পড়ে যান। 

 ১১:৩১: কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক্স হ্যান্ডেলে তিনি লিখেছেন, ‘‘এই মাত্র দার্জিলিঙের ফাঁসিদেওয়া এলাকায় ট্রেন দুর্ঘটনার খবর পেলাম। বিশদে এখনও জানতে পারিনি। কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে মালগাড়ি ধাক্কা মেরেছে শুনেছি। জেলাশাসক, এসপি, চিকিৎসক এবং অ্যাম্বুল্যান্স ঘটনাস্থলে পৌঁছেছে। যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ শুরু হচ্ছে।’’

১১:২৯: যে লাইনে দুর্ঘটনাটি ঘটেছে, কলকাতা থেকে শিলিগুড়ির সঙ্গে রেল যোগাযোগের প্রধান লাইন সেটাই। ফলে আপাতত দূরপাল্লার ট্রেন চলাচল সাময়িক ভাবে বন্ধ রাখা হয়েছে।

১১:২৮: ঘটনাস্থল থেকে দার্জিলিং পুলিশের অ্যাডিশনাল এসপি অভিষেক রায় বলেন, ‘‘কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের পিছনে মালগাড়ি ধাক্কা মেরেছে। পাঁচ জনের মৃত্যু হয়েছে। ২৫ থেকে ৩০ জন আহত। সংখ্যা আরও বাড়তে পারে। গ্যাসকাটার দিয়ে কেটে মালগাড়ির ইঞ্জিন বার করতে হবে। সামনে একটি জায়গায় অস্থায়ী ভাবে আহতদের নিয়ে গিয়ে রাখা হচ্ছে। সেখান থেকে প্রয়োজন অনুযায়ী হাসপাতালে পাঠানো হবে। আহতদের অবস্থা স্থিতিশীল।’’

১১:২৭: প্রত্যক্ষদর্শীরা জানায়, রাঙাপানি স্টেশনে ঢোকার আগে সিগন্যালের কাণে দাঁড়িয়ে ছিল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। সেই সময়ে ওই লাইনেই ঢুকে পড়েছিল মালগাড়ি। পিছন থেকে সজোরে সেটি যাত্রিবাহী ট্রেনে ধাক্কা মারে।

 ১১:২৫: সকাল থেকে দুর্ঘটনাস্থলে প্রবল বৃষ্টি হচ্ছে। ফলে ব্যাহত হচ্ছে উদ্ধারকাজ।

১১:১৭: মালগাড়ির ইঞ্জিন কাটতে গ্যাসকাটার নিয়ে এসেছে রেল।

১১:১৬: কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের একটি কামরা শূন্যে ঝুলছে। তার ঠিক নীচে রয়েছে মালগাড়ির ইঞ্জিন। তার ভিতরেই চালক আটকে আছেন বলে জানা যাচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#sealdah, #goods train, #Kanchenjunga express, #Collision

আরো দেখুন