দেশ বিভাগে ফিরে যান

ডেপুটি স্পিকারের পদ দাবি করছে বিরোধীরা

June 17, 2024 | 2 min read

ডেপুটি স্পিকারের পদ দাবি করছে বিরোধীরা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আগামী ২৪ জুন বসছে লোকসভার অধিবেশন। এবার তৃতীয় মোদী সরকারের প্রথম পরীক্ষা স্পিকার নির্বাচন। দেশের পরবর্তী স্পিকার কে হচ্ছেন, এসব নিয়ে জল্পনার মধ্যেই শুরু হয়েছে রাজনৈতিক জলঘোলা।

শুরুতে শোনা গিয়েছিল, বিজেপির কাছে লোকসভার স্পিকার পদ দাবি করতে পারে টিডিপি। নীতীশ কুমারের জেডিইউও সমর্থন করতে পারে তাঁদের। কিন্তু এনডিএ শিবির সূত্রের খবর, স্পিকার পদ নিয়ে নিজেদের দাবি থেকে সরে এসেছে টিডিপি। বিজেপি যদি সর্বসম্মতিতে কাউকে প্রার্থী করে তাহলে তাঁকে সমর্থনে আপত্তি নেই টিডিপির। নীতীশের দল আরও খানিকটা সুর নরম করেছে। জেডিইউ নেতা কে সি ত্যাগী জানিয়ে দিয়েছেন, জোটের বড় শরিক হিসাবে স্পিকার পদে প্রথম দাবি বিজেপিরই।

এনডিএ’র অন্দরে সমস্যা মোটামুটি মিটলেও ইন্ডিয়া শিবির স্পিকার নির্বাচন নিয়ে নিজেদের মতো কৌশল সাজাচ্ছে। এবার বিরোধীরা অনেক বেশি শক্তিশালী। তাই লোকসভায় এবার ‘ডেপুটি স্পিকার’ পদ আদায় করেই ছাড়তে চায় তারা। আর তা যদি সফল হয়, তাহলে সম্মানীয় ওই পদ পেতে পারে তৃণমূল কংগ্রেস কিংবা সমাজবাদী পার্টি। কংগ্রেস এবার ৯৯ আসন জিতে লোকসভায় বিরোধী দলনেতার পদ পাবে। তাই ডেপুটি স্পিকার পদটি ‘ইন্ডিয়া’ জোটের অন্য শরিককে ছেড়ে দিতে তাদের আপত্তি নেই।

সংবিধানের ৯৩ নম্বর অনুচ্ছেদে বলা আছে, ‘লোকসভায় একজন স্পিকার এবং একজন ডেপুটি স্পিকার বেছে নিতে হবে।’ যদিও সংবিধানের সেই অনুচ্ছেদ অগ্রাহ্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্পিকার থাকলেও কাউকেই ডেপুটি স্পিকার করা হয়নি। ৭২ বছরের সংসদীয় ব্যবস্থায় যা আগে কোনওদিন হয়নি। সাধারণত, স্পিকার পদে সরকার পক্ষের, আর ডেপুটি স্পিকার পদে বিরোধীদের কাউকে বসানোই প্রথা। তাই প্রথা মনে করিয়ে লোকসভার ডেপুটি স্পিকার পদটি বিরোধীদের দেওয়া হোক, এই দাবিতে কংগ্রেস লোকসভার সচিবালয়ে চিঠি লিখবে বলেই জানা গিয়েছে।

১৯৯৯ সালে এনডিএ সরকারের সময় ডেপুটি স্পিকার পদটি শরিক জয়ললিতা অথবা মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের কাউকেই দেওয়ার কথা ভেবেছিলেন অটলবিহারী বাজপেয়ি। কিন্তু দুই শরিকই জানিয়েছিল, প্রথা মেনে লোকসভার ডেপুটি স্পিকার পদটি বিরোধীদের প্রাপ্য। তাদেরই দেওয়া হোক। সেই মতো ডেপুটি স্পিকার হয়েছিলেন কংগ্রেসের পি এম সঈদ।

একইভাবে এবারও মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকারের শরিক টিডিপি এবং জেডিইউ চায় কাউকে ডেপুটি স্পিকার করা হলে তা বিরোধীদেরই দেওয়া উচিত। যদিও তার আগে স্পিকার পদ নিয়েই এনডিএর মধ্যে বোঝাপড়া কী হয়, তা নিয়েই এখন রাজনৈতিক মহলের কৌতুহল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Lok Sabha, #deputy speaker, #India Bloc

আরো দেখুন