রাজ্য বিভাগে ফিরে যান

বাংলার ২,১৫০টি স্বজনহারা কৃষক পরিবারের হাতে ক্ষতিপূরণ পৌঁছে দিল রাজ্য

June 18, 2024 | < 1 min read

বাংলার ২,১৫০টি স্বজনহারা কৃষক পরিবারের হাতে ক্ষতিপূরণ পৌঁছে দিল রাজ্য

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সোমবার ২,১৫০টি পরিবারের হাতে কৃষকবন্ধু প্রকল্পের অনুদান পৌঁছে দিল রাজ্য সরকার। মোট ব্যয় হয়েছে ৪৩ কোটিরও বেশি টাকা। কৃষকবন্ধু প্রকল্পের আওতাভুক্ত কোনও কৃষকের মৃত্যু হলে তাঁর পরিবারকে এককালীন দু’লক্ষ টাকা আর্থিক অনুদান দেয় রাজ্য, সেই টাকাই ছাড়া হয়েছে সোমবার।

চলতি অর্থবর্ষে দ্বিতীয়বার এই খাতে টাকা দিল নবান্ন। আবেদনগুলি যাচাই করে, আর্থিক অনুদান পাঠানো হয়। লোকসভা নির্বাচন চলাকালীন এতদিন তা সম্ভব হয়নি, এবার নির্বাচনী আচরণবিধি উঠতেই স্বজনহারা কৃষক পরিবারের কাছে টাকা পৌঁছে দিল রাজ্য। প্রসঙ্গত, শুধুমাত্র বাংলাতেই এমন প্রকল্প রয়েছে, যেখানে কৃষকের মৃত্যুর কারণ দেখা হয় না। গত অর্থবর্ষে এই খাতে প্রায় সাড়ে সাতশো কোটি টাকার দেওয়া হয়েছে। চলতি অর্থবর্ষেও বরাদ্দ হয়েছে ৭০০ কোটি টাকা।

বিগত সপ্তাহে ২ লক্ষ ১০ হাজার কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে বাংলা শস্য বিমার অধীনে ফসলের ক্ষতিপূরণ হিসেবে ২৯৩ কোটি টাকা পাঠিয়েছে রাজ্য সরকার। ২০১১ সালের পর থেকে রাজ্যের কৃষকদের জন্য একাধিক প্রকল্প চালু হয়েছে। কৃষকবন্ধু এবং বাংলা শস্য বিমা অন্যতম গুরুত্বপূর্ণ প্রকল্প। কৃষকবন্ধু প্রকল্পের মাধ্যমে বাংলার ১ কোটি ৫ লক্ষ কৃষক ও বর্গাদারকে বছরে দু’বার আর্থিক সাহায্য প্রদান করা হয়। উল্লেখ্য, ২০১৯ সালে কৃষকবন্ধু চালু করে বাংলার সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #Nabanna, #Krishak Bandhu, #Bengal farmers

আরো দেখুন