রাজ্য বিভাগে ফিরে যান

সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ‘পরিবেশ যোদ্ধা’ তৈরি করবে পুরসভা

June 18, 2024 | < 1 min read

সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ‘পরিবেশ যোদ্ধা’ তৈরি করবে পুরসভা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পরিবেশ সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে একাধিক পদক্ষেপ নিচ্ছে কলকাতা পুরসভা। পাড়ায় পাড়ায় গিয়ে মানুষকে বোঝাতে তৈরি করা হচ্ছে ‘পরিবেশ বন্ধু’ বা ‘পরিবেশ যোদ্ধা’। যোদ্ধাদের বিশেষ কোর্স করতে হবে। জুলাই টাকা তাঁদের বিশেষ প্রশিক্ষণ শুরু হচ্ছে। কলকাতা পুরসভার পুরভবনে সপ্তাহে দু’দিন প্রশিক্ষণ হবে। পরিবেশ বিজ্ঞানী ডঃ স্বাতী নন্দী চক্রবর্তী ও ডঃ অভিজিৎ চট্টোপাধ্যায় প্রশিক্ষণ দেবেন।

প্রশিক্ষণ সংক্রান্ত নির্দেশিকা কয়েকমাস আগেই নিজেদের ওয়েবসাইটে দিয়েছিল পুরসভা। জানা গিয়েছে, ১৫০ জন আবেদন জানিয়েছেন। তার মধ্যে থেকে বাছাই করা হয়েছে ৩০ জনকে। সপ্তাহে মঙ্গল ও শনিবার ক্লাস হবে। আবেদনকারীকে ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাশ হতে হবে। পরিবেশ বিশেষজ্ঞরা সিলেবাস তৈরির কাজ করছেন। তাঁরা প্রশিক্ষণও দেবেন। পরিবেশ দূষণের উৎস ও ধারণায় বদল এসেছে। তা হাতে কলমে শেখানো হবে। বরোভিত্তিক টিম তৈরি হবে। তারপর সচেতনতা প্রচার চলবে।

পুর কর্তৃপক্ষের মতে, পুরসভার সীমিত লোকবল পরিবেশ রক্ষার ক্ষেত্রে যথেষ্ট নয়। কমব্যাট ফোর্স বিভিন্ন এলাকা ঘুরে দূষণের ছোট ছোঠ উৎস চিহ্নিত করে তা রোধ করার চেষ্টা করবে। মানুষকে সচেতন করার কাজ করবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Awareness, #KMC, #environment, #Environment Warriors

আরো দেখুন