হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

ব্যাকটিরিয়ার খাদ্য নরমাংস? সচেতন তো আপনি? আলোচনায় বিশিষ্ট চিকিৎসক ডাঃ সিদ্ধার্থ জোয়ারদার

June 18, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: COVID-19 বিধিনিষেধ শিথিল করার পরে একটি বিরল কিন্তু প্রাণঘাতী মানুষের মাংস খাওয়া ব্যাকটেরিয়া সংক্রমণে শুরু হয়েছে বলে বিভিন্ন বিদেশী সংবাদসংস্থার প্রতিবেদন বেরিয়েছে।

স্ট্রেপ্টোকোকাল টক্সিক শক সিন্ড্রোম (STSS) নামে পরিচিত, এই দুঃস্বপ্নের রোগটি সংক্রমণের মাত্র ৪৮ ঘন্টার মধ্যে মানুষকে মেরে ফেলতে সক্ষম। ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইনফেকশাস ডিজিজেসের তথ্য থেকে জানা যায় যে জাপান ইতিমধ্যেই এই বছরে প্রায় এক হাজার কেস রেকর্ড করা হয়েছে, যা গত বছরের সংখ্যাকে ছাড়িয়ে গেছে।

টিস্যু ধ্বংস এবং দ্রুত অঙ্গ ব্যর্থতা ঘটাতে সক্ষম এই ‘মাংস-খাদ্য ব্যাকটেরিয়া’-এর অনিয়ন্ত্রিত বিস্তার জাপান এবং বিশ্বের চিকিৎসা সম্প্রদায়ের মধ্যে অ্যালার্ম বাজিয়েছে।

STSS আসলে কি? কি এটা এত মারাত্মক করে তোলে?

বিশেষজ্ঞরা জানিয়েছেন, STSS হল গ্রুপ A স্ট্রেপ্টোকক্কাস (GAS) ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট একটি গুরুতর সংক্রমণ। এটি দ্রুত অগ্রসর হয়, যা উচ্চ জ্বর, তীব্র ব্যথা, নিম্ন রক্তচাপ এবং সম্ভাব্য অঙ্গ ব্যর্থতার দিকে পরিচালিত করে।

জাপানে সম্প্রতি STSS কেস বৃদ্ধি পেয়েছে। বিশেষজ্ঞরা এই বৃদ্ধির জন্য বিভিন্ন কারণকে দায়ী করেছেন। COVID-19 বিধিনিষেধ শিথিল হওয়ার সাথে সাথে, লোকেরা আরও বেশি সামাজিকীকরণ করছে, সংক্রমণের বিস্তার বাড়াচ্ছে। “জিএএস সংক্রমণের সাধারণ বৃদ্ধি ঘটেছে, এবং এটি STSS কেস হওয়ার সম্ভাবনা বেশি করে তোলে, বিশেষ করে ৫০ বছরের বেশি বয়স্ক মানুষদের প্রভাবিত করে। তারা গুরুতর ফলাফলের জন্য বেশি ঝুঁকিপূর্ণ, বলে জানা যাচ্ছে।

STSS-এর গুরুতর উপসর্গগুলি কীসের দিকে পরিচালিত করে?
গ্রুপ A স্ট্রেপ্টোকক্কাস ব্যাকটেরিয়া টক্সিন তৈরি করে যা শরীরে একটি হাইপার-ইনফ্লেমেটরি প্রতিক্রিয়া ট্রিগার করে। এই টক্সিনগুলি টিস্যুর ব্যাপক ক্ষতি এবং গুরুতর প্রদাহের দিকে পরিচালিত করে, যার ফলে দ্রুত টিস্যু নেক্রোসিস (মাংস খাওয়া), চরম ব্যথা এবং শক হয়।
ব্যাকটেরিয়াগুলি দ্রুত রক্তপ্রবাহ এবং অঙ্গগুলিতে প্রবেশ করতে পারে, যার ফলে অল্প সময়ের মধ্যে বহু-অঙ্গ ব্যর্থতা সৃষ্টি হয়। এই দ্রুত অগ্রগতি ব্যাখ্যা করে কেন STSS 48 ঘন্টার মধ্যে মারাত্মক হতে পারে, যদি অবিলম্বে চিকিৎসা না করা হয়। টক্সিনগুলি ইমিউন সিস্টেমকে ব্যাহত করে, যার ফলে গুরুতর উপসর্গ দেখা দেয় যেগুলি মৃত্যু প্রতিরোধ করার জন্য অবিলম্বে চিকিত্সার হস্তক্ষেপ প্রয়োজন।

বিশ্বব্যাপী ঝুঁকি এবং প্রতিরোধমূলক ব্যবস্থা
যদিও বর্তমান প্রাদুর্ভাবটি জাপানে, আন্তর্জাতিক ভ্রমণের কারণে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে এই ব্যাক্টেরিয়ার। STSS প্রতিরোধ করার জন্য, ভাল স্বাস্থ্যবিধি বজায় রাখা, যেমন নিয়মিত হাত ধোয়া এবং ত্বকের যে কোনও আঘাতের তাত্ক্ষণিক চিকিত্সা অত্যন্ত গুরুত্বপূর্ণ। হঠাৎ তীব্র ব্যথা, উচ্চ জ্বর, এবং ক্ষতস্থানে লালচে হওয়ার মতো প্রাথমিক লক্ষণগুলি অবিলম্বে চিকিত্সার যত্ন নেওয়া উচিত, জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

কার্যকরভাবে প্রাদুর্ভাব পরিচালনা ও নিয়ন্ত্রণ করতে দেশগুলি নজরদারি এবং জনস্বাস্থ্য শিক্ষা বাড়াতে পারে। এই বিপজ্জনক সংক্রমণের বিস্তার রোধ করার জন্য নজরদারি এবং নতুন ক্ষেত্রে দ্রুত প্রতিক্রিয়া সহ জনস্বাস্থ্য ব্যবস্থা অপরিহার্য।

জাপানে এখন পদক্ষেপ নেওয়া হচ্ছে এবং অন্যান্য দেশগুলি কী শিখতে পারে
জাপানি স্বাস্থ্য কর্তৃপক্ষ সক্রিয়ভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং এসটিএসএসের বিস্তার রোধে কাজ করছে। জনসচেতনতামূলক প্রচারাভিযানগুলি লোকেদের STSS-এর লক্ষণ এবং তীব্রতা সম্পর্কে অবহিত করে, উপসর্গ দেখা দিলে দ্রুত চিকিৎসা সেবাকে উৎসাহিত করে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health, #bacteria, #madhurimaebong, #Human flesh, #stss, #dr siddhartha jowardar

আরো দেখুন