রাজ্য বিভাগে ফিরে যান

NEET দুর্নীতির বিরুদ্ধে এবং ডোমিসাইল বি বাতিলের দাবিতে বিক্ষোভ বাংলা পক্ষর

June 19, 2024 | 2 min read

NEET দুর্নীতির বিরুদ্ধে এবং ডোমিসাইল বি বাতিলের দাবিতে বিক্ষোভ বাংলা পক্ষর

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: NEET দুর্নীতিকে কেন্দ্র করে সারা দেশ উত্তাল। NEET বাতিলের দাবিতে আন্দোলন গড়ে তুলছে বাংলা পক্ষ। বাংলা পক্ষ দীর্ঘদিন ধরেই ডোমিসাইল বি বাতিলের দাবি করছে। ডোমিসাইল ও কাস্ট সার্টিফিকেট জালিয়াতির আশঙ্কাও করছে তাঁরা।

আজ বিধাননগরে রাজ‍্যের স্বাস্থ‍্য দপ্তরে ডেপুটেশন দেওয়ায় পাশাপাশি বিক্ষোভ সভার ডাক দিয়েছিল বাংলা পক্ষ। সংগঠনের সাধারন সম্পাদক গর্গ চট্টোপাধ‍্যায় বলেন, NEET-র মাধ‍্যমে বাঙালির করের টাকায় চলা সরকারি মেডিকেল কলেজগুলিতে বাঙালিকেই বঞ্চিত করে বহিরাগতরা সুযোগ পাচ্ছে। দুর্নীতির শিকড় অনেক গভীরে। প্রকৃত বাঙালি মেধা সুযোগ পাচ্ছে না, টাকার বিনিময়ে র‍্যাঙ্ক কেনা হচ্ছে। আগামীদিনে বাংলার স্বাস্থ‍্য ব‍্যবস্থা ভেঙে পড়বে, এখনই প্রতিকার দরকার। NEET ও রাজ‍্যের ডোমিসাইল বি কোটা বাতিলের দাবি করেন তিনি। NEET-র ফলে ১৫% সর্বভারতীয় কোটায় বাইরের রাজ‍্যের ছাত্রছাত্রীরা ভর্তি হবেই, এরপরেও ডোমিসাইল বি-র মাধ‍্যমে বাংলার মেধাকে বঞ্চিত করা হচ্ছে। মুখ‍্যমন্ত্রী ঘোষণা করার পরও ডোমিসাইল বি কেন বাতিল হয়নি? প্রশ্ন তোলেন গর্গ।

গর্গ চট্টোপাধ‍্যায়ের নেতৃত্বে চার সদ‍স‍্যের প্রতিনিধি দল রাজ‍্যের স্বাস্থ‍্যশিক্ষা অধিকর্তা কৌস্তভ নায়েকের সাথে দেখা করেন। দলে ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক কৌশিক মাইতি, শীর্ষ পরিষদ সদস‍্য ডা: আব্দুল লতিফ এবং বাংলা ছাত্র পক্ষর নেতৃত্ব রানা ভট্টাচার্য। কৌশিক মাইতি বলেন, মেডিকেলে ভর্তির আগে ডোমিসাইল ও কাস্ট সার্টিফিকেট ভেরিফাই করতে হবে, প্রয়োজনে পুলিশ ভেরিফিকেশন করাতে হবে। বারাকপুর-সহ বিভিন্ন মহকুমাশাসকের অফিসে যেভাবে জাল ডোমিসাইল তৈরির খবর আসছে, তা আশঙ্কাজনক। ডাক্তারির ক্ষেত্রে যাতে এই জাল সার্টিফিকেট ব‍্যবহৃত না হয় তা সরকারকে নিশ্চিত করতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Bangla Pokkho, #Neet, #Nda govt, #neet scam, #Domicile B

আরো দেখুন