স্বাস্থ্য বিভাগে ফিরে যান

আন্তর্জাতিক যোগ ব্যায়াম দিবসে করতে পারেন এই পাঁচটি আসন

June 21, 2024 | 4 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি:

বিপরীত করণী — পুনরুদ্ধার এবং পুনরুজ্জীবিত করা

বিপরীত করণী — পুনরুদ্ধার এবং পুনরুজ্জীবিত করা

নতুনদের এবং যোগব্যায়ামে অভিজ্ঞদের জন্য এটি একটি দুর্দান্ত শেষ ভঙ্গি। আপনার বাট দিয়ে মেঝেতে শুয়ে পড়ুন একটি দেয়ালের বিপরীতে। আপনার পা দেয়ালের উপরে সোজা হয়ে “হাঁটুন” যাতে আপনার শরীর একটি এল আকৃতিতে থাকে এবং আপনার ধড় মেঝেতে সমতল এবং দেয়ালের সাথে লম্ব হয়। সমর্থনের জন্য আপনি আপনার পিঠের নীচে একটি ঘূর্ণিত কম্বল রাখতে চাইতে পারেন; অতিরিক্ত সমর্থনের জন্য আপনার কনুই মেঝেতে পাশে রাখুন। আপনার পায়ের পিছনে একটি প্রসারিত অনুভব করতে পায়ের আঙ্গুলগুলি ফ্লেক্স করুন। গভীরভাবে শ্বাস নিন এবং যতক্ষণ চান ততক্ষণ অবস্থানটি ধরে রাখুন। ছেড়ে দিতে, আপনার হাঁটু আপনার বুকে আনুন এবং আপনার পাশে রোল করুন।

এই ভঙ্গিটি ক্লান্ত পাকে পুনরুজ্জীবিত করে এবং আপনার পদক্ষেপে নবায়ন করে।

তারাসন – আপনার ভঙ্গি উন্নত করতে- বিশ্রামের জন্য দাঁড়িয়ে থাকা পর্বত ভঙ্গি

তারাসন – আপনার ভঙ্গি উন্নত করতে- বিশ্রামের জন্য দাঁড়িয়ে থাকা পর্বত ভঙ্গি

আপনার বুক খোলা এবং প্রশস্ত এবং আপনার পাশে আপনার হাত দিয়ে স্থির হয়ে দাঁড়ান এবং মেঝেতে আপনার পা এবং আপনার পায়ে এবং পিছনের সংবেদনগুলি অনুভব করুন। তারপর আয়নার সামনে আপনার ভঙ্গি বিশ্লেষণ করুন।
আপনার কাঁধে কোন ভারসাম্যহীনতা আছে কিনা এই ভঙ্গিটি দেখাবে এবং আপনাকে কী কাজ করতে হবে সে সম্পর্কে আপনাকে সংকেত দেবে। যদি একটি পেন্সিল খুব চালু হয়, তাহলে আপনার কাঁধটিও।

বালাসন — আপনাকে শিথিল করতে সাহায্য করতে এবং বিশ্রাম নিতে – শিথিল করার জন্য শিশুর ভঙ্গি

বালাসন

নিচের দিকে মুখ করা কুকুর থেকে, কেবল আপনার হাঁটু বাঁকুন এবং আপনার বুকে আপনার হাঁটুর উপরে মেঝেতে নিয়ে আসার সাথে সাথে আপনার হিলের দিকে নিচু করুন। আপনার কাঁধ নিচু করুন এবং মেঝেতে মাথা নিন। আপনার বাহুগুলি আপনার পাশে রাখুন, তালু নীচে রাখুন বা আপনি আপনার কপালের নীচে আপনার বাহু ভাঁজ করে আপনার মাথাকে সমর্থন করতে পারেন। যতক্ষণ আপনার প্রয়োজন ততক্ষণ শ্বাস নিন এবং আরাম করুন।

“শিশুর ভঙ্গি হল সবচেয়ে নিরাময়কারী যোগের ভঙ্গিগুলির মধ্যে একটি। এটি শ্বাস এবং শরীরের মধ্যে সংযোগ জাগ্রত করে এবং সমস্ত পেশীর মাধ্যমে শান্ত শক্তি প্রেরণ করে। ভিতর থেকে আপনার নিঃশ্বাসকে জাগ্রত করে আপনার ব্যস্ত মন থেকে বেরিয়ে আসার, ভিতরের দিকে যাওয়ার এবং আপনার শরীরে আসার এটি একটি সুযোগ। আপনার যোগব্যায়াম অনুশীলনের সময় বা যে কোনো সময় আপনি ক্লান্ত বা অভিভূত বোধ করার সময় একটি বিরতি নেওয়ার এবং শিথিল করার একটি দুর্দান্ত উপায় হল শিশুর ভঙ্গি।

আধো মুখ স্ববাসন — নমনীয়তা বাড়ানোর জন্য

আধো মুখ স্ববাসন — নমনীয়তা বাড়ানোর জন্য

ডাউনওয়ার্ড-ফেসিং ডগে, আপনার শরীর একটি উল্টানো V-আকৃতি গঠন করে। আপনার সামনে মাদুরের উপর উভয় হাত রেখে শুরু করুন, তালু নীচে করুন; আপনার হাত আপনার কাঁধের সামনে সামান্য হওয়া উচিত। আপনার হাঁটু সরাসরি আপনার নিতম্বের নীচে মাটিতে রাখুন। শ্বাস ছাড়ুন যখন আপনি মাটি থেকে আপনার হাঁটু তুলে নিন এবং আপনার নিতম্ব এবং নিতম্বকে ছাদের দিকে তুলুন। আপনার উরুর উপরের দিকে পিছনে ধাক্কা দিন এবং আপনার হিলগুলি মেঝেতে প্রসারিত করুন। আপনার মাথাটি আপনার উপরের বাহুগুলির মধ্যে এবং তাদের সাথে সারিতে রাখুন, নীচে ঝুলে থাকবেন না। আপনি যদি আপনার পিঠের নিচের দিকে গোল হয়ে লক্ষ্য করেন, আপনার পিঠকে লম্বা করতে সাহায্য করার জন্য আপনার হাঁটু বাঁকানোর চেষ্টা করুন।

“নিম্নমুখী কুকুর স্নায়ুতন্ত্রকে শান্ত করে, সামগ্রিক নমনীয়তার উপর কাজ করে, মেরুদণ্ডকে ডিকম্প্রেস করে, বাহুতে টোন দেয়, পা ভাস্কর্য করে এবং কাঁধ খুলে দেয়। ভঙ্গিটি প্রায়শই পাশ দিয়ে পাঁচটি শ্বাস নেওয়ার জন্য বা আরও শক্তি-বিল্ডিং সুবিধার জন্য আরও বেশি সময় ধরে রাখা হয়। আপনার কব্জি থেকে আপনার নিতম্ব পর্যন্ত লম্বা করুন এবং আপনার নিতম্ব থেকে আপনার হিল পর্যন্ত প্রতিটি নিঃশ্বাসের সাথে আপনার শিকড় গভীর করুন।

বৃক্ষসন – আপনার ভারসাম্য উন্নত করতে ভারসাম্যের জন্য গাছের ভঙ্গি

বৃক্ষসন – আপনার ভারসাম্য উন্নত করতে ভারসাম্যের জন্য গাছের ভঙ্গি

এই ভঙ্গির জন্য সোজা হয়ে দাঁড়িয়ে শুরু করুন। প্রার্থনা অবস্থানে আপনার হাত একত্রিত করুন এবং আপনার মাথার উপর তুলুন। আপনার ডান পায়ে ভারসাম্য রাখুন। আপনার বাম হাঁটু বাম দিকে বাঁকুন এবং আপনার বাম পা আপনার ডান পায়ের ভিতরের উরুতে বা এমনকি আপনার গোড়ালিতে টিপুন। (আঘাত এড়াতে, যদিও, আপনার হাঁটুতে আপনার পা টিপুবেন না।) 30 সেকেন্ড ধরে রাখুন। পা পরিবর্তন করুন এবং পুনরাবৃত্তি করুন।

এই ভঙ্গিটি শরীরকে দীর্ঘস্থায়ী করতে সাহায্য করে, হিল থেকে আপনার আঙ্গুলের ডগা পর্যন্ত: স্ট্রেসকে পরাজিত করার জন্য 5টি জীবন্ত নীতি, দুর্দান্ত দেখায় এবং মোট ভাল খুঁজে পান- হচ্ছে (এবং অভিনেতা ভিন্স ভনের মা)। এটি আপনাকে আপনার ভারসাম্য উন্নত করতেও সাহায্য করবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#exercises, #Yoga, #World yoga day

আরো দেখুন