রাজ্য বিভাগে ফিরে যান

কালনার রাখির সুনাম গোটা জগতে, পূর্ব বর্ধমানের ঐতিহাসিক শহরে এখন তুঙ্গে ব্যস্ততা

June 22, 2024 | < 1 min read

কালনার রাখির সুনাম গোটা জগতে

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এখনও প্রায় দু’মাস বাকি রাখি, তবে কালনার শিল্পীদের ব্যস্ততা তুঙ্গে। কয়েকহাজার রাখি শিল্পী দিনরাত এক করে রাখি তৈরি চলছেন। কালনার রাখির সুনাম এখন দেশবিদেশে ছড়িয়ে পড়েছে। এই শিল্পে মহিলাদের সংখ্যাই বেশি। মহিলা শিল্পীরা ১২ মাস বাড়িতে বা কারখানায় সুন্দর সুন্দর রাখি তৈরি করেন। বেসরকারিভাবে বেশ কয়েকটি রাখি তৈরির কারখানাও গড়ে উঠেছে। এখানকার কারখানায় তৈরি রাখি মুম্বই, দিল্লি, আহমেদাবাদ, গুজরাত, রাজস্থান, উত্তরপ্রদেশ ও বিভিন্ন রাজ্যে, এমনকী বিদেশেও যায়।

রাখি শিল্পীদের কথা মাথায় রেখেই কালনা ও তার আশপাশের এলাকায় সরকারি ক্লাস্টার গড়ে উঠেছে। ২০১৬ সালে সরকারি সাহায্যে কালনার শ্যামগঞ্জপাড়ায় কালনা উইভার্স অ্যান্ড আর্টিজেন ওয়েলফেয়ার সোসাইটির মাধ্যমে রাখি তৈরির ক্লাস্টার গড়ে ওঠে। প্রশিক্ষণ দিয়ে দক্ষ শিল্পী গড়াই এদের লক্ষ্য। শিল্পীদের এক ছাতার তলায় এনে কর্মসংস্থানের ব্যবস্থা করাই উদ্দেশ্য। প্রশিক্ষিত হয়ে ক্লাস্টারে ও বাড়িতে বসে রাখি তৈরি করছেন প্রায় ৪০০ শিল্পী। রাজ্য যুবকল্যাণ দপ্তরের সরকারি রাখি এই সোসাইটির শিল্পীরাই তৈরি করছেন কয়েক বছর যাবৎ।

সুতো, কাপড়ের ফুল, জরি, চুমকি দিয়ে তৈরি রাখি তো আছেই। রঙিন পুঁতি ও স্টোন বসানো সুদৃশ্য রাখি তৈরি হচ্ছে। জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে পাইকারি বিক্রেতারা রাখি কিনতে আসেন। তবে অনেক শিল্পীরই দাবি, পারিশ্রমিক কম মেলে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kalna, #Rakhi, #East Burdwan

আরো দেখুন