দেশ বিভাগে ফিরে যান

প্রশ্নফাঁস বিতর্কের মধ্যেই এবার স্থগিত সিএসআইআর-ইউজিসি নেট পরীক্ষা

June 22, 2024 | < 1 min read

প্রশ্নফাঁস বিতর্কের মধ্যেই এবার স্থগিত সিএসআইআর-ইউজিসি নেট পরীক্ষা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দেশ জুড়ে প্রশ্নফাঁস বিতর্কের মধ্যেই আরও সর্বভারতীয় পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নিল ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)।আগামী ২৫ ও ২৭ জুন বিজ্ঞান বিষয়ক গবেষণার প্রবেশিকা সিএসআইআর-ইউজিসি নেট পরীক্ষা হওয়ার কথা ছিল। শুক্রবার রাতে এনটিএ-র তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, অনিবার্য কারণ বশত এবং ‘লজিস্টিক’ ইস্যুতে সংশ্লিষ্ট পরীক্ষাটি পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরীক্ষার পরিবর্তিত দিনক্ষণ এনটিএ-র ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হবে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর নিয়ম অনুযায়ী, দেশের বিশ্ববিদ্যালয় ও কলেজগুলিতে জুনিয়র রিসার্চ ফেলোশিপ, লেকচারারশিপ এবং সহকারী অধ্যাপক হিসেবে কাজ করার যোগ্যতা নির্ধারণের জন্য সিএসআইর ইউজিসি নেট নেওয়া হয়। গত মঙ্গলবার অর্থাৎ ১৮ জুন দেশ জুড়ে দু’টি অর্ধে ইউজিসি নেট হয়। নয় লক্ষ পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছিলেন। পরীক্ষা নেওয়ার পর দিন ১৯ জুন বুধবার রাতে কেন্দ্রীয় সরকার জানিয়ে দেয়, পরীক্ষাটি বাতিল করা হচ্ছে। পরীক্ষার স্বচ্ছতা সংক্রান্ত গোলমাল ধরা পড়ায় এই সিদ্ধান্ত। সিবিআই তদন্তের নির্দেশও দিয়েছে শিক্ষা মন্ত্রক।

দেশ জুড়ে সরকারের এই সিদ্ধান্তে আলোড়ন পড়ে গিয়েছে। বিরক্ত ছাত্রছাত্রীরাও। পরবর্তী পরীক্ষার দিন জানানো হবে বলে জানিয়েছে সরকার। একই ভাবে নিটের ফলপ্রকাশের পর তাতে দুর্নীতির অভিযোগ উঠেছে। মোট পরীক্ষার্থীদের মধ্যে ৬৭ জন ওই পরীক্ষায় ১০০ শতাংশ নম্বর পেয়ে প্রথম হয়েছেন। তাঁদের মধ্যে অনেকে একই পরীক্ষাকেন্দ্রের। বিহারে প্রশ্নফাঁসের অভিযোগে ধরপাকড়ও শুরু হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#CSIR, #exam cancelled, #Ugc net, #NTA

আরো দেখুন