রাজ্য বিভাগে ফিরে যান

শালবনি নয়, সৌরভ গাঙ্গুলির ইস্পাত কারখানা সম্ভবত হচ্ছে গড়বেতায়

June 22, 2024 | 2 min read

সৌরভ গাঙ্গুলির ইস্পাত কারখানা সম্ভবত হচ্ছে গড়বেতায়, ছবি সৌজন্যে-tv9 bangla

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আগেই শিল্প জগতে পা রেখেছিলেন সৌরভ গাঙ্গুলি। আগেই ঠিক ছিল শালবনিতে ইস্পাত কারখানা তৈরি করবেন। কিন্তু শালবনি নয়, সৌরভ গাঙ্গুলির ইস্পাত কারখানা সম্ভবত হচ্ছে গড়বেতায়। পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসনের প্রাথমিক রিপোর্টে তেমনটাই ইঙ্গিত রয়েছে।

রিপোর্ট গিয়েছে নবান্নে। জানা গিয়েছে, ইস্পাত শিল্পের অনুকূল পরিবেশের নিরিখে শালবনীর চেয়ে গড়বেতাকেই এগিয়ে রেখেছে জেল প্রশাসন। সৌরভ নিজেও চান তাঁর তৃতীয় ইস্পাত কারখানাটি গড়ে উঠুক গড়বেতায়। এখন সরকার কী পদক্ষেপ করে, সে দিকে তাকিয়ে রাজ্যের শিল্পমহল সহ গড়বেতাবাসী। জেলাশাসক খুরশিদ আলি কাদেরি বৃহস্পতিবার বলেছেন, ‘গড়বেতায় জমির মাপজোখ হয়েছে। তবে, সেই জমিতেই ইস্পাত কারখানা হবে কি না, সে ব্যাপারে রাজ্য থেকে কোনও নির্দেশ আসেনি।’

বাংলায় বিদেশি লগ্নি টানতে গত বছর সেপ্টেম্বর মাসে স্পেন সফরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গী ছিলেন সৌরভ। সেখানেই বাংলায় ইস্পাত কারখানা গড়ে তোলার কথা ঘোষণা করেছিলেন তিনি। প্রথমে ঠিক ছিল শালবনী। পরে সেখানকার পরিবেশ, পরিস্থিতি খতিয়ে দেখে সিদ্ধান্ত বদল করেন প্রাক্তন ক্রিকেটার। কিছুদিন আগে কলকাতার একটি অনুষ্ঠানে অকপটে জানিয়েছিলেন, বাংলায় তিনি ইস্পাত কারখানা গড়ে তুলবেনই। তবে, শালবনীতে নয়। বিষয়টি তিনি মুখ্যমন্ত্রীর কানে তুলেছেন। সৌরভ ওই অনুষ্ঠানে নির্দিষ্ট করে কোনও জায়গার নাম না বললেও তাঁর ঘনিষ্ঠমহল সূত্রে খবর ছিল, তিনি গড়বেতায় ইস্পাত কারখানাটি গড়তে চান। সেই মতো জমি চিহ্নিতকরণের দায়িত্ব পড়ে জেলা প্রশাসনের উপর।

সূত্রের খবর, গড়বেতা-৩ ব্লকের ডুকিতে ফিল্ম সিটি এলাকাতেই সৌরভের কারখানার জন্য জমি ঠিক হয়েছে। শালবনীতে ইস্পাত শিল্প গঠনে কী কী সমস্যা রয়েছে এবং গড়বেতা এই শিল্পের জন্য কতটা অনুকূল, তা উল্লেখ করে ইতিমধ্যেই জেলা প্রশাসনের তরফে নবান্নে রিপোর্টও পাঠানো হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Sourav Ganguly, #Steel plants, #Garhbeta

আরো দেখুন