কলকাতা বিভাগে ফিরে যান

ভিড়ে ঠাসা ট্রেন সফরের দিন শেষ! শিয়ালদহ থেকে শুরু হল বারো কোচের লোকাল চলাচল

June 23, 2024 | 2 min read

শিয়ালদহ স্টেশন থেকে নয়া যাত্রা, ছবি- আনন্দবাজার

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অপেক্ষার অবসান, শনিবার থেকে শিয়ালদহ স্টেশনের ১, ২ ও ৫ নম্বর প্ল্যাটফর্ম থেকে ১২ কামরার লোকাল ট্রেন ছাড়া শুরু হল। জানা গিয়েছে, কয়েক দিনের মধ্যেই ৩ এবং ৪ নম্বর প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজ শেষ হয়ে ওই দু’টি প্ল্যাটফর্ম থেকেও ১২ কোচের লোকাল চলাচল শুরু হবে।

শিয়ালদহ স্টেশনে প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রীর যাতায়াত করেন। শনিবার পূর্ব রেল জানিয়েছে, তারা সব সময় শিয়ালদহ স্টেশনের পরিষেবাকে উন্নত করার প্রচেষ্টা করে চলেছে। সেই প্রেক্ষিতে শিয়ালদহ স্টেশনের জন্য অত্যাধুনিক ইলেকট্রনিক ইন্টারলকিং কেবিন প্রতিস্থাপন করা হল।আধুনিকীকরণের কারণে গত কয়েক দিন ধরে পরিষেবা ব্যাহত ছিল। শিয়ালদহ ডিভিশনে প্রতি দিন ৮৯২টি লোকাল ট্রেন চলাচল করে। প্লাটফর্মের দৈর্ঘ্য কম থাকার জন্য শিয়ালদহ স্টেশনের ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্ম থেকে ১২ বগির ট্রেন চালানো যেত না। ৬ এবং ৭ নম্বর প্ল্যাটফর্ম থেকে ১২ কামরার লোকাল চলত।

শিয়ালদহ শাখায় তিনটি লাইনের ট্রেন যাতায়াত করে— শিয়ালদহ দক্ষিণ, শিয়ালদহ মেন অর্থাৎ শিয়ালদহ-রানাঘাট-কৃষ্ণনগর-সহ গেঁদে ও শান্তিপুর এছাড়াও শিয়ালদহ উত্তর অর্থাৎ শিয়ালদহ-বনগাঁ বিভাগ। শিয়ালদহ দক্ষিণ শাখার সমস্ত ইএমইউ ট্রেনকে ১২ বগির করে দেওয়া হয়েছে আগেই। অন্য বিভাগের সব ট্রেন ১২ কামরার ছিল না। বেশির ভাগ ট্রেন ছিল নয় কামরার। ওই ট্রেনগুলিতে যা ভিড় হয়, তাতে ১২ কামরার ট্রেনের আশু প্রয়োজন ছিল। শনিবার রেল জানিয়েছে, যাত্রীদের কথা মাথায় রেখে ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্মের সম্প্রসারণ হয়েছে। ৩ ও ৪ নম্বর প্ল্যাটফর্মের সম্প্রসারণ তাড়াতাড়ি শেষ হবে। আরও বেশি সংখ্যক যাত্রী যাতায়াত করতে পারবেন। রেলের হিসাব, ১২ কোচের ট্রেন চালু হলে ট্রেনের আসন সংখ্যা প্রায় ২৫ শতাংশ বেশি হবে। প্রায় হাজার জন অতিরিক্ত যাত্রী যাতায়াত করতে পারবেন। ন’কামরার ট্রেনে বিধাননগর এবং দমদম স্টেশন থেকে যাত্রীদের উঠতে অসুবিধা হত। ১২ কামরার ট্রেন চালু হলে সে অসুবিধা অনেকাংশে দূর হবে বলেই আশা রেলের।

TwitterFacebookWhatsAppEmailShare

#12 Coaches, #EMU train, #Eastern Railways, #Sealdah Station

আরো দেখুন