রাজ্য বিভাগে ফিরে যান

দেবদারু, জাম, কাঁঠাল, রাজস্থানী নিমের মাধ্যমে কলকাতাকে সবুজ করে তোলার উদ্যোগ পুরসভার

June 23, 2024 | < 1 min read

ছবি: প্রতীকী

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আমফান থেকে শুরু করে রেমাল, ফি বছর ঝড়, দুর্যোগের জেরে কলকাতা শহরের বিপুল সংখ্যক গাছ উপড়ে যায়। এবার বনসৃজন প্রকল্পের মাধ্যমে বিকল্প বৃক্ষরোপণের সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা।

বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে আটের দশকে বনসৃজন শুরু করে কলকাতা পুরসভা। দ্রুত বনসৃজনের জন্য কৃষ্ণচূড়া, রাধাচূড়া, সুপারি, কদমফুল গাছ বেশি সংখ্যায় লাগানো হয়। দ্রুত বৃদ্ধি পেলেও, এ’সব গাছের মূল খুব একটা গভীর প্রবেশ না হওয়ার কারণে, ঝড়ে গাছগুলি পড়ে গিয়ে কলকাতার বনসৃজনের ব্যাপক ক্ষতি হয়। শুরু হয় বিকল্প বৃক্ষের সন্ধান। রাজস্থানের নিম গাছগুলি আকারে খুব বড় না হলেও, গাছগুলির মূল দৃঢ়ভাবে মাটির গভীরে প্রবেশ করে। সেই নিম গাছের চারা রাজস্থান থেকে কলকাতায় আনা হয়েছে। ইতিমধ্যেই কলকাতার রাস্তায় বেশ কিছু রাজস্থানী নিম গাছ লাগানো হয়েছে বলেও জানা যাচ্ছে।

যে’সব গাছের শিকড় মাটির গভীরে পৌঁছয়, সে’সব গাছ লাগানোর উপর জোর দিয়েছে পুরসভা। প্রাধান্য দেওয়া হচ্ছে, দেবদারু, জাম, কাঁঠালের মতো গাছগুলিকে। ঘূর্ণিঝড় আমফানের কারণে কলকাতা শহরের পাঁচ হাজার গাছ উপড়ে গিয়েছিল। রেমালের কারণে এ বছর ৩০০-র বেশি গাছ উপড়ে গিয়েছে। দুর্যোগ থেকে শিক্ষা নিয়ে বিকল্প গাছ রোপণ করে কলকাতাকে সবুজ করে তুলতে উদ্যোগী পুরসভা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Kolkata Municipal Corporation, #trees, #KMC, #Trees plantation

আরো দেখুন