রাজ্য বিভাগে ফিরে যান

NEET, NET-র এবার NEET-PG, শনিবার জানালো হল রবিবারের পরীক্ষা স্থগিত!

June 23, 2024 | 2 min read

নিট বিতর্ক নিয়ে উত্তাল গোটা দেশ

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নিট বিতর্ক নিয়ে উত্তাল গোটা দেশ, ইউজিসি নেট পরীক্ষার একদিন পর তা বাতিল করে দেওয়া হয় আর এবার পরীক্ষার আগের রাতে জানানলো হল পরীক্ষা স্থগিত। নিট-পিজির অ্যাডমিট কার্ডও পেয়ে গিয়েছিলেন পরীক্ষার্থীরা। রবিবার ছিল পরীক্ষা। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানালেন, রবিবার পরীক্ষা নেওয়া হবে না। কবে পরীক্ষা নেওয়া হবে তা জানানো হয়নি।

স্বাস্থ্য মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, ন্যাশনাল টেস্টিং এজেন্সি নিয়ে একের পর এক অভিযোগ প্রকাশ্যে আসছে। এনটিএ যাতে অবাধ ও স্বচ্ছভাবে পরীক্ষা নিতে পারে, তার জন্য মূল্যায়ন করার প্রয়োজন। তাই পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শুক্রবার আরেকটি সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা স্থগিতের কথা জানিয়েছিল এনটিএ। বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়েছিল, অনিবার্য কারণে বিজ্ঞান বিষয়ক গবেষণার প্রবেশিকা সিএসআইআর ইউজিসি নেট স্থগিত করা হচ্ছে। আগামী ২৫ এবং ২৭ জুন পরীক্ষা হওয়ার কথা ছিল। পরীক্ষার পরবর্তী দিন এখনও জানানো হয়নি।

উল্লেখ্য, ১৮ জুন ইউজিসি নেট দিয়েছিলেন নয় লক্ষ পরীক্ষার্থী। পর দিন অর্থাৎ ১৯ জুন বুধবার রাতে কেন্দ্রীয় সরকার জানায়, পরীক্ষা বাতিল করা হচ্ছে। পরীক্ষার স্বচ্ছতা সংক্রান্ত ত্রুটি ধরা পড়ায় এহেন সিদ্ধান্ত নেওয়া হয়। সর্বভারতীয় ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিট-এ অনিয়মের অভিযোগকে গোটা দেশে বিক্ষোভ চলছে। এখন পর্যন্ত ১৯ জন গ্রেপ্তার হয়েছেন। শনিবার এনটিএর ডিরেক্টর জেনারেল সুবোধ কুমারকে সরিয়ে দেয় কেন্দ্রের জোট সরকার। অবসরপ্রাপ্ত আইএএস অফিসার প্রদীপ সিংহ খারোলাকে সেই পদে বসানো হয়েছে। শনিবার কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক বিশেষজ্ঞদের নিয়ে উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে।

NEET-UG-তে গ্রেস মার্কস পাওয়া ১৫৬৩ জন পরীক্ষার্থীকে আজ ফের পরীক্ষা দিতে হবে। দেশের মোট সাতটি কেন্দ্রে পরীক্ষা হচ্ছে। কড়া নিরাপত্তায় পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। এনটিএর পরীক্ষা পদ্ধতি খতিয়ে দেখতে শিক্ষামন্ত্রক কমিটি গড়েছে, সেই কমিটির সদস্যরাও পরীক্ষাকেন্দ্রে থাকবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#neet exam, #NEET-PG, #exams, #NEET-UG Exam Scandal

আরো দেখুন