উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

কী কারণে ঐতিহাসিক হলং বনবাংলোতে আগুন? রিপোর্ট বেরোতেই চাঞ্চল্য

June 24, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জলদাপাড়ার হলং বনবাংলো অগ্নিকাণ্ডে উঠে এল নয়া তথ্য। ঠিক কী কারিয়ে আগুনে ভস্মীভূত হল ৫৭ বছরের পুরনো বাংলো? বনদপ্তরের রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, শুধুমাত্র শর্ট সার্কিট নয় এই অগ্নিকাণ্ডের নেপথ্যে রয়েছে ইঁদুরের দৌরাত্ম্য।

গত মঙ্গলবার ১৫ জুন, ২০২৪ মঙ্গলবার রাত সাড়ে নয়টায় আগুনে ভস্মীভূত হয়ে যায় জলদাপাড়া জাতীয় উদ্যানের হলং বনবাংলো। তিন মাস বন্ধ থাকলেও কী করে এই অগ্নিকান্ড ঘটল, তা নিয়ে রাজ্যজুড়ে তোলপাড় পড়ে গিয়েছে। অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধানে রাজ্য বনদপ্তর কমিটি গঠন করেছিল। সেই রিপোর্টের তথ্য অনুযায়ী, আগুন লাগার সময় বাংলোটিতে কোন পর্যটক ছিল না। মেইন সুইচ অন ছিল কারণ রক্ষণাবেক্ষণের কাজ চলছিল। সুইচ বোর্ডের পিছনে ফাঁকা অংশ দিয়ে ইঁদুর ঢুকে বিদ্যুতের তার কেটে দেয়। সেখান থেকে শর্ট সার্কিট ঘটে।

এই ঘটনার পর রাজ্যের অন্যান্য পর্যটন কেন্দ্রের বাংলোগুলিতেও আগুন প্রতিরোধ ব্যবস্থা নেওয়ার জন্য কাজ শুরু হয়েছে। দপ্তর সূত্রে খবর, হলং বনবাংলোর আশপাশে থাকা কর্মীরা পোড়া গন্ধ পান। তারপরেই তাঁরা আগুনের অনুসন্ধানে নেমে পড়েন। এর মধ্যে ঘরের চাবি সময়মতো খুঁজে না পাওয়ায় বিপত্তি ঘটে। দরজা ভেঙে আগুন নেভানোর চেষ্টা করা হয়। কিন্তু এসি মেশিন ফেটে যাওয়ার পর মুহূর্তের মধ্যে বাংলোর সর্বত্র আগুন ছড়িয়ে পড়ে। মাত্র ৩০ মিনিটের মধ্যে আগুনের লেলিহান শিখায় ছাই হয়ে যায় ঐতিহাসিক বনবাংলো। সূত্রের খবর, কমিটির রিপোর্টে উল্লেখ রয়েছে, বাংলোয় কাঠের রং ও পালিসের জন্যই আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। উল্লেখ্য, রাজ্যের অন্য পর্যটন কেন্দ্রের বাংলোগুলিতে কী কী সমস্যা রয়েছে, আগুন রোধে পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে কিনা সে বিষয়ে খতিয়ে দেখতে ছয় সদস্যের কমিটি গঠন করেছে বনদপ্তর।

TwitterFacebookWhatsAppEmailShare

#bon bungalow, #massive fire, #North Bengal, #Fire, #report

আরো দেখুন