রাজ্য বিভাগে ফিরে যান

বাংলা-সহ একাধিক রাজ্যের রাজ্যপাল বদলের প্রক্রিয়া শুরু

June 25, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভা নির্বাচনের পর এবার একাধিক রাজ্যে রাজ্যপাল বদলের প্রক্রিয়া শুরু হয়েছে। রাজস্থান, উত্তরপ্রদেশ, গুজরাত, কেরল, হরিয়ানা, মহারাষ্ট্র, মণিপুরের রাজ্যপালদের কার্যকালের মেয়াদ সম্পূর্ণ হতে চলেছে। পাশাপাশি পাঞ্জাবের রাজ্যপাল ইস্তফা দিয়েছেন। সেখানেও নতুন রাজ্যপাল নিয়োগ করা হবে। তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও।

বিজেপি অথবা আরএসএস সদস্যদেরই রাজ্যপাল করা হবে, তা নয়। কেন্দ্রের জোট সরকারকে আরও শক্তিশালী রাখতে এনডিএ জোটের প্রধানতম দুই শরিকের দু‌ই মনোনীত ব্যক্তিকেও পদে বসানো হতে পারে। বাংলার জন্য বিশেষ প্ল্যান রয়েছে বিজেপি শীর্ষ নেতৃত্বের। জানা যাচ্ছে, রাজনৈতিকভাবে অতি সচেতন এবং হাই ভোল্টেজ বাংলায় আপাদমস্তক রাজনৈতিক ব্যক্তিত্বকেই আগামী দিনে রাজ্যপাল করে পাঠানো হবে। অর্থাৎ আর অরাজনৈতিক ব্যক্তিকে এরপর বাংলায় রাজ্যপাল নিয়োগ করা হবে না। ২০২৬ সালের বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হবে।

ইতিমধ্যেই যে নামগুলি নিয়ে বিজেপির অন্দরে জোরদার চর্চা শুরু হয়েছে, তাঁরা হলেন মানেকা গান্ধী, ভি কে সিং, সন্তোষ গাঙ্গোয়ার, হর্ষবর্ধন, অশ্বিনী চৌবে, অর্জুন মুন্ডা, নারায়ণ রাণে। পশ্চিম উত্তরপ্রদেশ, রাজস্থান এবং হরিয়ানায় এবার লোকসভা ভোটে বিপুল ধাক্কা খেয়েছে বিজেপি। মূল কারণ, জাঠ ভোটব্যাঙ্ক। রাষ্ট্রীয় লোকদল নেতা জয়ন্ত চৌধুরী এই ভোটব্যাঙ্কের সমর্থন পেলেও যেখানে বিজেপির প্রার্থী, সেখানে তাঁরা বিরূপ ছিলেন। তাই জাঠ ভোটারদের সন্তুষ্ট করার প্রয়াস শুরু হয়েছে। জগদীপ ধনকারের মতো কোনও জাঠ নেতাকে সেক্ষেত্রে রাজ্যপাল করা হবে। অন্যদিকে নীতীশ কুমার এবং চন্দ্রবাবু নাইডুকে খুশি করতে হলে তাঁদের একাধিক উপহার দিতেই হবে। আর তাই এবার এনডিএ’র এই দুই প্রধান শরিক দল থেকেও দু’জন নেতাকে বেছে নেওয়া হতে পারে সম্ভাব্য রাজ্যপাল হিসেবে। শোনা যাচ্ছে, প্রাথমিকভাবে সংযুক্ত জনতা দলের নীতীশ-ঘনিষ্ঠ কে সি ত্যাগীকে রাজ্যপাল করা হতে পারে কোনও রাজ্যের। তবে বাংলার জন্য কাকে বাছাই করা হতে পারে, সেটা নিয়ে এখনও পর্যন্ত কোনও উচ্চবাচ্য করা হচ্ছে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Raj Bhavan, #governor, #Governors, #India

আরো দেখুন