রাজ্য বিভাগে ফিরে যান

নদীয়া জেলার স্বনির্ভর গোষ্ঠীদের ১১৪১ কোটি ঋণ দেবে রাজ্য সরকার

June 25, 2024 | < 1 min read

স্বনির্ভর গোষ্ঠীগুলির জন্য বরাদ্দ বাড়াল রাজ্য

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নদীয়া জেলার বত্রিশ হাজার স্বনির্ভর গোষ্ঠীকে ১১৪১ কোটি টাকা ঋণ দেবে জেলা প্রশাসন। বঙ্গকন্যাদের অগ্রগতির জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধায়ের এই প্রচেষ্টা বলে রাজ্য প্রশাসন সূত্রে খবর। এই SHG মহিলাদের তৈরি জিনিসপত্র বিক্রি করতে বিভিন্ন মেলার ব্যবস্থা করে রাজ্য সরকার। তাই ফিবছর রাজ্য থেকে এই ঋণের পরিমাণ বাড়ানো হচ্ছে বলে জানা গিয়েছে।

২০২২-২৩ অর্থবর্ষে জেলাওয়াড়ি ২৭ হাজার ১০০-র বেশি স্বনির্ভর গোষ্ঠীকে ৭৮১ কোটি টাকার ঋণের অনুমোদন দিয়েছিল রাজ্যসরকার। গত আর্থিক বর্ষে ৭৭৫ কোটি টাকার লক্ষ্যমাত্রা থাকলেও তা বেড়ে দাঁড়ায় ৭৮১ কোটি টাকা। এবার চলতি অর্থবর্ষে লোনের লক্ষ্যমাত্রা অনেক বেশি।

স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ঋণ দেওয়ার উদ্দেশ্য কী? রাজ্য প্রশাসন সূত্রে খবর, স্বনির্ভর গোষ্ঠীগুলিকে স্বাবলম্বী করে তোলা, মহিলাদের ক্ষমতায়ন এবং গ্রামীণ অর্থনীতিকে উৎসাহিত করার লক্ষ্যেই রাজ্যের মুখ্যমন্ত্রী এই ঋণদানে উদ্যোগী হয়েছেন।

এই স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা প্রত্যেকেই ব্যবসা করে তাঁদের মূলধন বৃদ্ধি করতে সক্ষম হয়েছেন। মোট ৩২ হাজার গোষ্ঠী, প্রতি গোষ্ঠী: গড়ে পান ৩৫.৩৪ কোটি টাকা। ডব্লুবিএনআরএলএম স্কিমের অন্তর্গত ৮ হাজার মহিলাকে ১ লাখ টাকা করে দেওয়া হয়। (স্বনির্ভর গোষ্ঠীর সাথে যুক্ত এবং ব্যবসায়ী মহিলাদের জন্য)। জানা গিয়েছে, DRDC প্রকল্পের আনন্দ ধারার মাধ্যমে তাঁদের এই ঋণ দেওয়া হয়। স্টেট ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, BGBP সহ একাধিক ব্যাঙ্ক থেকে এই ঋণ দেওয়া হয়। জেলার ২০০ ব্যাঙ্কে এই ট্রান্সসাকশন প্রক্রিয়া চলে। পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের অধীনে DRDC মাধ্যমে এই ঋণ দেওয়া হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#loan, #Nadia, #Self-help group, #West Bengal

আরো দেখুন