কলকাতা বিভাগে ফিরে যান

BJP-র এক্সিট পোল স্টক মার্কেট কেলেঙ্কারি নিয়ে নতুন তথ্য প্রকাশ করলেন RTI আন্দোলনকারী সাকেত

June 25, 2024 | 2 min read

RTI আন্দোলনকারী সাকেত

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিজেপির এক্সিট পোল স্টক মার্কেট কেলেঙ্কারি সম্পর্কে এর আগেই নানান তথ্য প্রকাশ করেছিলেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ এবং RTI আন্দোলনকারী সাকেত গোখলে। মঙ্গলবার তিনি এই বিষয়ে নতুন কিছু তথ্য প্রকাশ্যে আনলেন।

সোমবার তিনি একটি কোম্পানীর ফাইলিং শেয়ার করেছিলেন যেগুলি দেখায় যে কিভাবে একটি মেজর এক্সিট পোল কোম্পানী (যা মিথ্যা ভবিষ্যদ্বাণী প্রকাশ করেছে) সক্রিয়ভাবে শেয়ার বাজারে ব্যবসা করে। এই কোম্পানীর বিভ্রান্তিকর ভবিষ্যদ্বাণীর ফলে ৩ ও ৪ জুন শেয়ার বাজারে একটি ঊর্ধ্বগতি এবং তারপরে বিপর্যয় ঘটে।

এদিন এক্সিট পোল স্টক মার্কেট ম্যানিপুলেশন কেলেঙ্কারির প্রেক্ষাপটে সেই কোম্পানি সম্পর্কে আরও ২টি চমকপ্রদ তথ্য প্রকাশ্যে আনলেন সাকেত।

সাকেত জানিয়েছেন আলোচ্য এক্সিট পোল সংস্থাটি কেন্দ্রীয় সরকারের জন্য “উচ্চ মূল্যের নথি” মুদ্রণের ব্যবসায় রয়েছে৷ কোম্পানিটি মোদীর নেতৃত্বাধীন বিজেপি সরকারের কাছ থেকে এই চুক্তি পেয়েছে। এছাড়াও, সেই কোম্পানিটি সক্রিয়ভাবে “সরকারি স্কিম” সম্পর্কে তথ্য ছড়িয়ে দেয় এবং তার বার্ষিক ফাইলিং অনুযায়ী সুবিধাভোগীদের ট্র্যাক করে। সাকেতের বক্তব্য অনুযায়ী, সেই সংস্থাটি আরও বলেছে যে এটি “সরকারি প্রকল্পের সুবিধাগুলি সম্পর্কে মানুষকে অবহিত করে” এবং “তখন কেন্দ্রীয় সরকারের সাথে সংযোগ করে”। এটি তাদের তৈরি করা একটি প্ল্যাটফর্মের মাধ্যমে করা হয়

সাকেত জানাচ্ছেন, এটি একটি প্রধান স্বার্থের দ্বন্দ্ব কারণ সবাই জানে যে বিজেপির নির্বাচনী প্রচারে “সুবিধাভোগীদের সাথে সংযোগ” এবং ভোটের জন্য তাদের টার্গেট করা জড়িত।

সাকেতের বক্তব্য অনুযায়ী, এটাও জানা যায় যে বিজেপি সুবিধাভোগীদের সাথে সংযোগ স্থাপন করতে এবং নির্বাচনের সময় মোদীর “স্কিম” নিয়ে প্রচার চালানোর জন্য কয়েকটি বেসরকারী সংস্থাকে নিয়োগ করেছিল। এটি “বিকসিত ভারত” নামে একটি অনুশীলন হিসাবে করা হয়েছিল এবং এমনকি ECI আচরণবিধির লঙ্ঘন হিসাবে এটি সম্পর্কে লোকেদের কাছে হোয়াটসঅ্যাপ বার্তা পাঠানো থেকে বিজেপিকে বাধা দিয়েছে।

সকেট এই বিষয়ে প্রশ্ন তুলেছেন যে –

প্রথমত, উপরিউক্ত উচ্চ মূল্যের সরকারি চুক্তিগুলি কি ১লা এবং ২রা জুন এই এক্সিট পোল কোম্পানির দ্বারা করা (মিথ্যা) ভবিষ্যদ্বাণীগুলিকে প্রভাবিত করেছিল?

দ্বিতীয়ত, এই এক্সিট পোল সংস্থাটি কি বিজেপি তাদের ২০২৪ সালের নির্বাচনী প্রচারের জন্য নিয়োগ করেছিল এবং এটি কি সেই দলের জন্য সক্রিয়ভাবে কাজ করেছিল?

সাকেতের বক্তব্য অনুযায়ী, উপরের দুটি ঘটনাই শুধুমাত্র স্বার্থের দ্বন্দ্ব নয় বরং ইনসাইডার ট্রেডিং এর দিকে ইঙ্গিত করে, যা একটি বড় অপরাধ।এই এক্সিট পোল সংস্থাটি স্টক মার্কেটে অভ্যন্তরীণ লেনদেন করেছে কিনা এবং বিজেপির সাথে তারা কী পরিমাণ অবৈধ মুনাফা করেছে তা নির্ধারণ করতে পারে কেবল SEBI-র তদন্ত, মনে করেন তিনি।

সাকেত অভিযোগ করছেন, বিজেপি এবং একটি এক্সিট পোল কোম্পানি সাধারণ বিনিয়োগকারীদের কষ্টার্জিত ৩০ লক্ষ কোটি টাকা লুট করতে সহযোগিতা করেছে। তাঁর বক্তব্য, এই কোম্পানি এবং বিজেপির দ্বারা জাল এক্সিট পোল ভবিষ্যদ্বাণীর মাধ্যমে শেয়ার বাজারের কারসাজি করা হয়েছে তা অবিলম্বে SEBI দ্বারা তদন্ত করা উচিত।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #tmc, #Saket Gokhale, #RTI Activist, #stock market scam

আরো দেখুন