বিবিধ বিভাগে ফিরে যান

বঙ্কিমচন্দ্রের সেরা পাঁচটি উপন্যাস

June 26, 2024 | 2 min read

বাংলায় প্রথম সার্থক উপন্যাস লেখেন বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়। একদিকে তিনি যেমন পেয়েছেন ‘সাহিত্য সম্রাট’-এর শিরোপা, অপর দিকে তিনিই পেয়েছেন সাম্প্রদায়িকের তকমা। রবীন্দ্রনাথ তাঁকে অভিহিত করেছেন “সাহিত্যে কর্মযোগী” এবং “সব্যসাচী” হিসেবে। 

চলুন দেখে নেওয়া যাক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের লেখা সেরা ৫টি উপন্যাসঃ 

কমলাকান্তের দপ্তর

মোট ১৪ টি প্রবন্ধ নিয়ে লেখা বঙ্কিমচন্দ্রের এই প্রবন্ধ সংকলন। এটি প্রথম প্রকাশিত হয় ১৮৭৫ সালে। কমলাকান্ত বঙ্কিম বাবুর সৃষ্ট এক অভিনব চরিত্র। এই চরিত্রটি একাধারে কবি, দার্শনিক, ভাবুক, সমাজচিন্তাবিদ, ইতিহাসসন্ধানী, মানবপ্রেমিক, স্বদেশপ্রেমী, হাস্যরসিক, জীবনরসিক। এক কথায় লেখকেরই মানস রূপ।

বিষবৃক্ষ

এই উপন্যাসটি প্রথম ১৮৭০ সালে প্রকাশিত হয়। বিষয়বস্তু ছিল  সমসাময়িক বাঙালি হিন্দু সমাজের দুটি প্রধান সমস্যা বিধবাবিবাহ ও বহুবিবাহ প্রথা। নগেন্দ্র নাথ, কুন্দ এবং সূর্যমুখীর চরিত্রের মধ্যে দিয়ে লেখক তৎকালীন সমাজ ব্যবস্থা এবং সম্পর্কের জটিলতাকে সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন। 

কৃষ্ণকান্তের উইল

কৃষ্ণকান্তের উইল ১৮৭৮ সালে প্রথম প্রকাশিত হয়। ত্রিকোন প্রেমের কাহিনী কি করে এক সুপুরুষ খারাপ প্রবৃত্তির কাছে হেরে যায়।  ভ্রমরের সাথে গোবিন্দলালের দাম্পত্যের বিশ্বস্ততা যখন গোবিন্দলালকে যে কোনো নারীর আকাঙ্ক্ষিত পুরুষে পরিণত করে। ঠিক তখন অন্যদিকে গোবিন্দলাল পরাজিত হয় খারাপ প্রবৃত্তির কাছে। শেষে ভ্রমরের মৃত্যুর মাধ্যমে তাঁকে জিতিয়ে দেন লেখক। 

কপালকুন্ডলা

এই উপন্যাসটি ১৮৬৬ সালে প্রথম প্রকাশিত হয়। এই উপন্যাসটিতে লেখক সুন্দর করে ফুটিয়ে তুলেছেন নবকুমার এবং কপাল কুন্ডলার প্রেম, সমাজের আচার-আচরনের সাথে মানিয়ে নিতে কপাল কুন্ডলার সংগ্রাম। কাপালিক এবং নবকুমারের প্রথমা স্ত্রীর হিংসায় নবকুমার আর কপালকুণ্ডলার মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব। এবং শেষ পর্যন্ত উভয়েই জীবনের চরম পরিণতি।  

দুর্গেশনন্দিনী

বাংলা সাহিত্যের প্রথম এই সার্থক উপন্যাসটি ১৮৬৫ সালে প্রকাশিত হয়। এই উপন্যাসে দেখানো হয়েছে এক নারীর উঠে দাঁড়ানোর লড়াই। কিভাবে সমাজ ও শক্তির বিপরীতে গিয়ে তিনি তাঁর স্বামীর মৃত্যুর বদলা নেন। সেই ক্ষেত্রে এই উপন্যাসে বঙ্কিম বাবু এক মৌলিকত্বের ছোঁয়া রেখেছেন। 

TwitterFacebookWhatsAppEmailShare

#bengali literature, #bankim chandra chattopadhyay

আরো দেখুন