রাজ্য বিভাগে ফিরে যান

বাংলার Centralised Admission Portal-এ জমা পড়ল বিপুল সংখ্যক আবেদন

June 26, 2024 | < 1 min read

রাজ্য সরকারের সেন্ট্রালাইজড অনলাইন অ্যাডমিশন পোর্টালে ব্যাপক সাড়া মিলেছে

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রাজ্য সরকারের সেন্ট্রালাইজড অনলাইন অ্যাডমিশন পোর্টালে ব্যাপক সাড়া মিলেছে। এপর্যন্ত প্রায় ৩ লক্ষ ১৫ হাজার ৯১৭ টি আবেদন জমা পড়েছে, এবং ৯২৮৮১ জন ছাত্র-ছাত্রী রেজিস্টার করেছেন। এই পোর্টালটি রাজ্যের সকল সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরের ভর্তির জন্য একমাত্র মাধ্যম। তবে, পোর্টাল চালু হওয়ার প্রথম দিন থেকেই কিছু সমস্যা দেখা দিয়েছে, যার মধ্যে রয়েছে ওয়েবসাইট ক্র্যাশ করা এবং আবেদনকারীদের মোবাইলে OTP না আসা। সূত্রের খবর, এই পোর্টালের মাধ্যমে মোট ৯ লক্ষ ৪৬ হাজার ৯২১ টি আসনের জন্য আবেদন করা যাবে। প্রার্থীরা সর্বোচ্চ ২৫ টি কোর্সের জন্য আবেদন করতে পারবেন এবং ভর্তির জন্য কোনো আবেদন মূল্য দিতে হবে না।

পশ্চিমবঙ্গ সরকার উচ্চশিক্ষা ক্ষেত্রে ব্যাপক সংস্কারের অংশ হিসেবে এই পোর্টাল চালু করেছে। এর উদ্দেশ্য হলো ভর্তির প্রক্রিয়া সহজ, স্বচ্ছ এবং দক্ষ করে তোলা। এই পোর্টালের মাধ্যমে আবেদন করা ছাড়াও, ছাত্র-ছাত্রীরা তাদের আবেদনের স্ট্যাটাস ট্র্যাক করতে পারবেন এবং ভর্তির সংক্রান্ত সকল প্রয়োজনীয় তথ্য পেতে পারবেন। উচ্চশিক্ষা দপ্তর আশা করছে যে এই পোর্টাল ভর্তির প্রক্রিয়া আরও সুষ্ঠু ও সুসংগঠিত করবে এবং ছাত্র-ছাত্রীদের জন্য উন্নত অভিজ্ঞতা নিশ্চিত করবে। এছাড়াও জানা গিয়েছে, ৭ জুলাই, ২০২৪ আবেদনের শেষ তারিখ। তবে আবেদন করার কোনও মূল্য ধার্য করেনি শিক্ষা দপ্তর।

তথ্যঋণ: https://banglaruchchashiksha.wb.gov.in/Admission_Portal https://www.collegeadmission.in/apply/UG/apply_to_ug_course.shtml

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Admission, #colleges, #Centralised Admission Portal

আরো দেখুন