দেশ বিভাগে ফিরে যান

স্পিকার নির্বাচনে NDA-র সংখ্যাগরিষ্ঠতা ছিলনা? বিস্ফোরক তৃণমূল

June 26, 2024 | 2 min read

স্পিকার নির্বাচনে NDA-র সংখ্যাগরিষ্ঠতা ছিলনা?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিজেপি লোকসভা স্পিকারের জন্য বিভাজনের অনুমতি দেয়নি। প্রোটেম স্পিকার বিরোধীদের উপেক্ষা করেছেন। বিজেপি বুলডোজ করে স্পিকার নির্বাচন জিতেছে, অভিযোগ করা হয়েছে তৃণমূল কংগ্রেস সূত্রে।

বুধবার স্পিকার পদের জন্য নির্বাচনে NDA প্রার্থী ওম বিড়লার বিরুদ্ধে INDIA জোটের প্রার্থী ছিলেন কে সুরেশ। বুধবার ১১টা নাগাদ শুরু হয় ভোটাভুটি। দেখা যায় ধ্বনিভোটে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন ওমই। INDIA ব্লকের অনেক সাংসদ ডিভিশন চেয়েছেন। সেই দাবি প্রত্যাখ্যান করা হয়েছিল।

এবিষয়ে সংসদের বাইরে বেরিয়ে সমাজমাধ্যমের কাছে অসন্তোষও প্রকাশ করেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘সংসদের প্রথা অনুযায়ী, যদি কোনও সদস্য ডিভিশন চান সে ক্ষেত্রে প্রোটেম স্পিকার ভোটাভুটির জন্য অনুমতি দেন। আপনারা সংসদের ফুটেজ দেখলেই বুঝতে পারবেন, অনেক বিরোধী সাংসদ এদিন ডিভিশন চেয়ে ভোটাভুটির আর্জি জানান। তবে ভোটাভুটি ছাড়াই স্পিকার বেছে নেওয়ার প্রস্তাব গৃহীত হয় কক্ষে। BJP-র কাছে পর্যাপ্ত সাংসদ নেই। তা সত্ত্বেও তারা সরকার চালাচ্ছে। এটা সম্পূর্ণ বেআইনি, অনৈতিক এবং অসাংবিধানিক।’

রাজনৈতিক সূত্রের খবর স্পিকার নির্বাচন নিয়ে INDIA জোটের মধ্যে যথেষ্ট টানাপোড়েন চলে মঙ্গলবার সকালে। কংগ্রেস থেকে যে প্রার্থী দেওয়া হবে তা নিয়ে তৃণমূল অনেক পরে জানতে পারে। তবে এ ব্যাপারে রাহুল গান্ধী এবং তৃণমূল সর্বভারতীয় সভাপতি অভিশে বন্দ্যোপাধ্যায়ের মধ্যে লোকসভার কক্ষে বসেই কথা হয় বলে সূত্রের খবর। এরপর রাহু গান্ধী তৃণমূল নেত্রী মমতা বন্দোপাধ্যায়কে ফোন করেন এবং তারপর মঙ্গলবার রাতে খার্গের ডাকা বৈঠকে যোগ দেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন এবং কল্যাণ বন্দোপাধ্যায়।

জানা যাচ্ছে, এই বৈঠকে তৃণমূল কংগ্রেসের থেকে বলা হয় যে বুধবার ভোটাভোটি হলে দিতো মাত্র উপায় আছে, যা হল ধ্বনি ভোট অথবা ডিভিশন। এরপর বুধবার দিন সকালে তৃণমূলের পক্ষ থেকে জানানো হয় যে ভোটাভোটিতে কংগ্রেস কে সমর্থন করবে তৃণমূল।

প্রসঙ্গত, INDIA জোটের মধ্যে অন্যান্য দলগুলি যেখানে লোকসভা ভোটে কংগ্রেসের রাজনৈতিক শরিক ছিল, বাংলায় তৃণমূল তাদের বিরুদ্ধে ভোট লড়েছে।

জানা যাচ্ছে, কিছু সাংসদ স্পিকার নির্বাচনের সময় ডিভিশন চেয়েছিলেন, কিন্তু প্রোটেম স্পিকার তা গ্রাহ্য করেননি। রাজনৈতিক মহলে প্রশ্ন উঠেছে উত্তর পূর্ব রাজ্যগুলির সাংসদরা এনডিএ-র পক্ষে ভোট নাও দিতে পারেন, এই ভাবেই ডিভিশন-এর প্রস্তাব বাতিল করে দেওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Speaker, #trinamool, #NDA, #Majority

আরো দেখুন