দেশ বিভাগে ফিরে যান

সর্বসম্মতভাবে লোকসভায় বিরোধী দলনেতা রাহুলই, আজ স্পিকার পদের ভোটে কংগ্রেসকে সমর্থন তৃণমূলের

June 26, 2024 | < 1 min read

আজ স্পিকার পদের ভোটে কংগ্রেসকে সমর্থন তৃণমূলের

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রাহুল গান্ধীই হচ্ছেন লোকসভার বিরোধী দলনেতা। লোকসভার অধ্যক্ষ নির্বাচন নিয়ে তুলকলাম চলছে NDA এবং INDIA শিবিরের সংঘাতের মাঝেই এ কথা জানাল কংগ্রেস। লোকসভা ভোটের ফলাফল ঘোষণার পর রাহুলকে এই পদে চেয়ে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে আনুষ্ঠানিকভাবে প্রস্তাব গৃহীত হয়। সেই প্রস্তাব গ্রহণ করেছেন রাহুল।

মঙ্গলবার কংগ্রেসের সাধারণ সম্পাদক কে সি বেণুগোপাল জানালেন, রাহুলই হবেন বিরোধী দলনেতা। এই সিদ্ধান্তের কথা প্রোটেম স্পিকার ভর্তৃহরি মহতাবকে জানিয়ে দিয়েছেন কংগ্রেসের সংসদীয় দলনেত্রী সোনিয়া গান্ধী।

প্রসঙ্গত নরেন্দ্র মোদী জমানায় এই প্রথম কেউ বিরোধী দলনেতা হচ্ছেন।

এদিকে, মঙ্গলবার স্পিকার পদে সুরেশকে প্রার্থী ঘোষণা করার আগে তাঁদের সঙ্গে কোনও আলোচনা করা হয়নি বলে সংসদ ভবন চত্বরে দাঁড়িয়ে সরাসরি অভিযোগ তুলেছিলেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সারাদিন এই বিষয় নিয়ে টানাপড়েনের পরে অবশেষে অষ্টাদশ লোকসভার স্পিকার পদের ভোটাভুটিতে কংগ্রেস সাংসদ কোড়িকুন্নিল সুরেশকে সমর্থনের বার্তা দিয়েছে তৃণমূল।

মঙ্গলবার রাতে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের বাড়িতে বসে ‘INDIA’র বৈঠক। সেই বৈঠকেই লোকসভার বিরোধী দলনেতা পদে রাহুল গান্ধীর নাম সর্বসম্মত ভাবে অনুমোদন পেয়েছে। এই বৈঠকেই সর্বসম্মত ভাবে সুরেশকে সমর্থনেরও সিদ্ধান্ত হয়েছে। তৃণমূলের লোকসভার সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যসভা নেতা ডেরেক ও’ব্রায়েন হাজির ছিলেন ওই বৈঠকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #tmc, #Leader Of Opposition, #Lok Sabha Speaker Election

আরো দেখুন