রাজ্য বিভাগে ফিরে যান

পাকা পেঁপে, বীজের রসেই ধ্বংস হবে ডেঙ্গু মশার লার্ভা, নতুন আবিষ্কার বর্ধমান বিশ্ববিদ্যালয়ের

June 26, 2024 | < 1 min read

পাকা পেঁপে, বীজের রসেই ধ্বংস হবে ডেঙ্গু মশার লার্ভা

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: বর্ষা চলে এসেছে। ইতিমধ্যেই পঞ্চায়েত ও পুর এলাকায় এই মশার লার্ভা রোধে নানা উদ্যোগ নেওয়া হচ্ছে। প্রতি বছর বর্ষার সময় ডেঙ্গু মোকাবিলা করতে স্বাস্থ্যদপ্তর হিমশিম খায়। কোথাও গাপ্পিমাছ, আবার কোথাও ব্লিচিং ছড়িয়ে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা হয়। কিন্তু তাতে সমস্যা খুব একটা মেটে না।

এবার ডেঙ্গুবাহক মশার লার্ভা বিনাশের সহজ টোটকা আবিষ্কার করল বর্ধমান বিশ্ববিদ্যালয়। পাকা পেঁপের বীজের রসেই ধ্বংস হবে লার্ভা। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গৌতম চন্দ্র বলেন, ‘প্রথমে পাকা পেঁপের কালো বীজ থেকে নির্যাস বের করতে হবে। বিজারক হিসেবে তা ব্যবহার করতে হবে সিলভার নাইট্রেট নামে একটি রাসায়নিকের সঙ্গে। এর ফলে তৈরি হবে সিলভার ন্যানো পার্টিকল। তা জলে দিলে লার্ভা নষ্ট হবে। ডেঙ্গু মশার পাশাপাশি অন্যান্য মশার লার্ভাও নষ্ট হবে। পরীক্ষামূলকভাবে বিষয়টি প্রমাণিত হয়েছে। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের নামে পেটেন্টও এসেছে। এখন যে কোনও সংস্থা এই ফর্মুলা কিনে পণ্য হিসেবে তা বাজারে আনতে পারবে।’

তবে সবথেকে বড় বিষয় হল এই ধরনের তরল যদি ব্যবসায়ীক ভিত্তিতে করা হয় তবে সেটার খরচও বিশেষ পড়বে না। এবার কোন সংস্থা এই ধরনের সামগ্রী তৈরিতে এগিয়ে আসে সেটাই দেখার। এই ধরনের সামগ্রীর কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#healthy, #dengue, #health and fitness, #Mosquito, #Papaya, #Health

আরো দেখুন